আয়ারল্যান্ড তাঁর অনুদান চারগুণ বাড়ালো! পররাষ্ট্রমন্ত্রী সিমন কভেনি এক ক্ষুদে বার্তায় তা নিশ্চিত করেছেন। ভয়াবহ করোনা ভাইরাসের থাবায় যখন বৈশ্বিক বিপর্যয় নেমে এসেছে, মানবজাতির অস্থিত্ব সংকটের মুখে পড়েছে তখন সব দেশ মিলে সম্মিলিত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এই বিপর্যয় মোকাবিলা করতে।

দুঃখের বিষয় বিশ্বমোড়ল যুক্তরাষ্ট্র হাটছে ঠিক তার উল্টো পথে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মেতে উঠেছেন ছেলেখেলাতে। যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই মুহূর্তে সবচেয়ে বেশী সহযোগিতা প্রয়োজন, প্রেসিডেন্ট ট্রাম্প বানিয়েছেন তাকে প্রতিপক্ষ, অভিযোগের তীরে বিদ্ধ করছেন সংস্থাটির কর্মকর্তা ও পরিচালকবৃন্দদের উপর। তাতেই ক্ষান্ত হননি, বন্ধ করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের নগদ অর্থ সহায়তা। ট্রাম্প মনে করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা চিনের হয়ে কাজ করছে এবং ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সঠিক পদক্ষেপ নেয়নি ও যুক্তরাষ্ট্রকে আগাম সতর্ক করেনি! প্রেসিডেন্ট ট্রাম্প গত ১৫ ই এপ্রিল আনুষ্ঠানিক ঘোষণায় এই তহবিল বন্ধের কথা বলেন। দ্বিধা বিভক্তি আর দায়িত্বজ্ঞানহীন বিশ্বনেতৃত্বের বিরল নজির স্থাপন করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যখন বিতর্কিত ও ন্যাক্কারজনক নেতা হিসেবে আবির্ভূত হয়েছেন সেখানে উত্তর আটলান্টিকের জলরাশি বেষ্টিত নিঝুম দ্বীপের ছোট্ট দেশ আয়ারল্যান্ড বিশ্ব স্বাস্থ্য সংস্থার ব্যাংকে তার অনুদান চারগুণ বাড়িয়ে দিল।

পররাষ্ট্রমন্ত্রী সিমন কভেনি ১৬ ই এপ্রিল এক টুইট বার্তায় ৯.৫ মিলিয়ন অনুদানের কথা নিশ্চিত করেন। তিনি আরো বলেন আয়ারল্যান্ড মনে করে এই মুহূর্তে আমাদের একে অন্যকে সাহায্য সহযোগিতা করা দরকার, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিভিন্ন কার্যক্রমের উপর অনেক গরিব দেশের স্বাস্থ্য সেবা পুরোপুরি নির্ভরশীল, তাই এই সংস্থার তহবিল সংকোচিত হলে বিশাল মানবিক বিপর্যয় নেমে আসবে। মি. কভেনির উদ্যোগকে স্বাগত জানিয়ে তার সহকর্মী সাংসদ সিমন হারিস টুইটারে প্রশংসার বার্তা পাঠিয়েছেন। টুইটারে প্রশংসার বার্তা পাঠিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডাইরেক্টর জেনারেল ড. টেডরস আডহানম, তিনি আইরিশ জনগণের এই মহানুভবতা ও ভালবাসায় মুগ্ধ হয়েছেন।

উল্লেখ্য মার্কিন যুক্তরাষ্ট্র হচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তহবিলের নগদ অর্থ সহায়তাকারী অন্যতম দেশ। দেশটি এককভাবে WHO' র মোট বাজেটের ১০% অর্থের যোগানদাতা, নিউইয়র্ক টাইমসের সূত্র মতে, গত বছর মার্কিন যুক্তরাষ্ট্র WHO কে ৫৫৩ মিলিয়ন অর্থ প্রদান করে যা সংস্থাটিকে ৬ বিলিয়নের বাজেট প্রদানে সহায়তা করে।

সংক্ষিপ্ত ও অনূদিত, ওবায়দুর রহমান রুহেল
আইরিশ সেন্ট্রাল ডট কম