চলতি বছরের জুলাইতে যুক্তরাজ্যের বাড়ির দাম গত চার বছরের মধ্যে সবচেয়ে বেশি বেড়েছে। একাডেমেট্রিকস অ্যান্ড এলএসএল সার্ভিসেস একটি প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে। খবর বিজনেস স্ট্যান্ডার্ডের।

এ প্রতিবেদনে দেখা যায় , ইংল্যান্ড ও ওয়েলসে বাড়ির গড়মূল্য শূন্য দশমিক ২ শতাংশ বেড়ে ২ লাখ ২৫ হাজার ৭৬৯ পাউন্ডে উন্নীত হয়েছে। যা ২০০৮ সালের পর সর্বোচ্চ । যুক্তরাজ্যে বাড়ির দাম গত বছরের একই সময়ের তুলনায় ৩ দশমিক ২ শতাংশ বেড়েছে।

একাডেমেট্রিকসের চেয়ারম্যান পিটার উইলিয়ামস এক বিবৃতিতে জানায়, লন্ডনের বাড়ির বাজার আরও উন্নত হবে বলে আশা করা হচ্ছে। এছাড়া, ইংল্যান্ড এবং ওয়েলসেও বাড়ির বাজার আরও স্থিতিশীল হবে। এ বছরের জুনে লন্ডনে বাড়ির দাম গত বছরের তুলনায় ১১ দশমিক ৮ শতাংশ বেড়েছে। একাডেমেট্রিকসের তথ্য অনুযায়ী, কেনসিংটন ও চেলসিতে বাড়ির দাম বেড়েছে ৩৮ শথাংশ, ২১ শতাংশ কামডেনে এবং ২০ শতাংশ ওয়েস্টমিনিস্টারে। ইংল্যান্ড ও ওয়েলসে বাড়ির দাম বেড়েছে ৩ দশমিক ৬ শতাংশ।

জুলাইতে আর্থিক লেনদেনও বেড়েছে ১১ শতাংশ। যা গত বছরের তুলনায় দ্বিগুণ বলে একাডেমেট্রিক্স জানায়। উইলিয়াম জানান, যুক্তরাজ্যে রাণীর অভিষেকের পঞ্চাশ বছর পুর্তিসহ নানা উত্সবের পর আবারো অনেক ক্রেতা বাজারে ফিরতে শুরু করেছেন। এর ফলে যুক্তরাজ্যের বাড়ির বাজারে উর্ধ্বমুখী প্রবণতা পরিলক্ষিত হচ্ছে। মাসিক লেনদেনের হার ৬০ হাজার হবে বলে তিনি জানান। শেষ দশকে যুক্তরাজ্যের বাড়ির বাজার সংক্রান্ত লেনদেন ১ লাখ দাঁড়িয়েছিল।

একাডেমেট্রিকক্স ও এলএসএল ভূমি নিবন্ধন ও অন্যান্য বাড়ির সূচকের ফলাফলের ওপর ভিত্তি করে লেনদেন সংক্রান্ত তথ্য সংগ্রহ করেছে।এ মাসের তথ্য মে মাসের সঙ্গে তুলনা করলে দেখা যায়, সেসময় বাড়ি বিক্রি যুক্তরাজ্যে বৃদ্ধি পেয়েছিল শূণ্য দশমিক ৩ শতাংশ।

অনলাইন ডেস্ক