ফেসবুকের মাধ্যমে ভোটার তালিকাঅবাস্তব কোন গল্প নয়। এবার মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের অধিবাসীরা আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোটার তালিকায় নাম লেখানোর জন্য সামাজিক যোগাযোগ সাইট ফেসবুক ব্যবহার করতে পারবেন।

বর্তমানে দেশটির ১৩টি রাজ্যে ভোটার তালিকায় অন্তর্ভূক্ত হওয়ার জন্য অনলাইন রেজিষ্ট্রেশন ব্যবস্থা থাকলেও আগামী সপ্তাহ থেকে ওয়াশিংটন মাইক্রোসফটের তৈরি একটি অ্যাপ চালু করবে; যা ব্যবহার করে ওয়াশিংটন টেস্ট-এর নির্বাচন সংক্রান্ত ফেসবুক পেজ থেকে সরাসরি ভোটার তালিকাভূক্তির ফরমটি পূরণ করা যাবে।

রাষ্ট্রের নির্বাচন বিভাগের সহ-পরিচালক শেন হ্যামলিন বলেন, ভোটারের তথ্যগুলো আমরা ফেসবুক থেকে সংগ্রহ করে নেব কিন্তু ভোটার সেটা করতে পারেন ফেসবুক বন্ধ না করেই। ফেসবুক প্রোফাইল থেকে ভোটারের নাম এবং জন্ম তারিখ সংগ্রহ করা হবে এবং পরবর্তী কাজটি ফেসবুকে না থাকলে যেভাবে করতে হয় ঠিক সেভাই করা হবে। রাষ্ট্রীয় ডাটাবেজ পরীক্ষা করে দেখা হবে যে, ওই ভোটার ইতোপূর্বে তালিকাভূক্ত হয়েছেন কিনা।

যদি থেকে থাকেন, তাহলে ভোটারকে মাইভোট পরিসেবায় নিয়ে যাওয়া হবে। সেখান থেকে ভোটার নিজের তথ্যগুলো আপডেট করতে পারবেন। এর ফলে ওই স্টেটের অধিবাসীরা সহজেই তাদের ডাটাবেজ সমৃদ্ধ করতে পারবেন।

অনলাইন ডেস্ক