ব্রেক্সিট ইস্যুতে তৃতীয় দফার আলোচনা ব্যর্থ হওয়ার পর ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়নের (EU) মধ্যে উত্তেজনা আরও বেড়েছে। খোলা চিঠির মাধ্যমে একে অপরকে দোষারোপ করছে। ব্রেক্সিটের দায়িত্বপ্রাপ্ত ব্রিটেনের মন্ত্রী ডেভিড ফ্রস্ট এক চিঠিতে ইইউর বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ এনেছেন।

সৌদি আরবে মক্কায় পবিত্র মসজিদুল হারাম বা কাবা শরিফে ও মদিনার মসজিদুল নববিতে রোববার পবিত্র ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়েছে। তবে এ জামাত সবার জন্য উন্মুক্ত ছিল না। সীমিত পরিসরে ও সতর্কতামূলক স্বাস্থ্যবিধি মেনে এ জামাত অনুষ্ঠিত হয়। রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এ কথা জানায়।

এখন পর্যন্ত ১০৯ বাংলাদেশির মৃত্যু হয়েছে, সৌদি আরবে ক্রমেই বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। সোমবার সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন রোগী শনাক্ত হয়েছেন ২ হাজার ৫৯৩ জন।

অক্সফোর্ড ইউনিভার্সিটি কর্তৃক উদ্ভাবিত করোনা ভাইরাসের ভ্যাকসিন পরীক্ষামুলকভাবে মানবদেহে প্রয়োগ করা হয়েছে গত এপ্রিল মাসে। তা সফল হলে আগামী সেপ্টেম্বরের ভেতরে ৩০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন তৈরি করা হবে বলে ঘোষণা দিয়েছেন ব্রিটিশ বিজনেস সেক্রেটারী অলক শর্মা।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, করোনাভাইরাসের ভ্যাকসিন আসুক বা না আসুক যুক্তরাষ্ট্রে সব কিছু ফের চালু হবে। শুক্রবার হোয়াইট হাউসের রোজ গার্ডেনে এক সংবাদ সম্মেলনে এসে এই মন্তব্য করেন ট্রাম্প। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

ব্রিটেনে অ্যামনেস্টি তথা অবৈধদের সাধারণ ক্ষমার বিষয়টি এখন সবার আলোচনার বিষয়। আলোচনার প্রধান কারণ হচ্ছে মরণঘাতি করোনাভাইরাসের কারনে অবৈধদের চিকিৎসা, বাসস্থান ও জীবিকা নির্বাহে ব্যঘাত হওয়া।

লন্ডনভিত্তিক বাংলা টেলিভিশন "চ্যানেল এস" -এর উপস্থাপক মাহি জলিলের হিন্দু সম্প্রদায়কে হেয় করে দেওয়া বর্ণবাদী মন্তব্যের তীব্র নিন্দা করেছেন টাওয়ার হ্যামলেটসের এক্সিকিউটিভ মেয়র জন বিগস্।

বিশ্ব মা দিবসে দি আইরিশ বাংলা বার্তার সকল সম্মানিত পাঠক ও শুভানুধ্যায়ীদের প্রতি রইল আন্তরিক শ্রদ্ধা আর ভালোবাসা। ১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেসে মা দিবস ঘোষণা দেওয়া হয়। ব্রিটেনে প্রথম শুরু হয়েছিল এই রেওয়াজ।

যখন চীনে করোনাভাইরাস দেখা দিলো তখন আমাদের দেশের ওয়াজিদের বলতে শোনা গেলো মুসলিম নিধনের কারণে চীনে আল্লাহর গজব পড়েছে। আল্লাহ তার সৈন্য কোরোনাভাইরাস রূপে পাঠিয়েছেন। তারপর তারা চীনের প্রেসিডেন্টকে মসজিদে ঢুকিয়ে নামাজ পর্যন্ত পড়িয়ে ছাড়লেন।

মাস শেষ হতে চললো, প্রবাসীদের সংকটও ঘনীভূত হওয়া শুরু হলো। অনেকেই মাসের শেষে এবার বেতন পাবেন না, পেলেও অনেকে আংশিক পাবেন। অনেকেই সম্পূর্ণ বেকার। দেশে অবস্থিত পরিবারের মাসিক ভরণপোষণের খরচ হয়তো পাঠানো হবে না।