ঘরে-বাইরে কোথাও খেলা হচ্ছে না। করোনাভাইরাসের কারণে সব বন্ধ। ঘরের মাঠে বাংলাদেশকে আতিথেয়তা দেওয়ার কথা ছিল আয়ারল্যান্ডের। করোনার ধাক্কায় সিরিজ স্থগিত করে তারা। এবার একই কারণে নিউজিল্যান্ড ও পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ স্থগিত করল ক্রিকেট আয়ারল্যান্ড।

মোহাম্মদ আশরাফুল, বাংলাদেশের ক্রিকেটের প্রথম সুপারস্টার। ফিক্সিংয়ের মতো গর্হিত অপরাধে কলঙ্কিত হয়েছিল তার ক্যারিয়ার। ২০১৩ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দ্বিতীয় আসরে ঢাকা গ্ল্যাডিয়েটর্সে খেলা আশরাফুল স্পট ফিক্সিংয়ের অপরাধে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন।

আসছে আইপিএল ক্রিকেটে খেলছেন মাহমুদুল্লাহ? এমনটাই দাবি তামিমের। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র‍্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। এই টুর্নামেন্ট খেলার জন্য মুখিয়ে থাকেন ক্রিকেটাররা। সেই আইপিএলে বাংলাদেশি খেলোয়াড়েরা খুব বেশি সুযোগ পান না।

বাংলাদেশ দলের কোন খেলোয়াড় সবচেয়ে বেশি সময় নেটে কাটান, সবচেয়ে বেশি পরিশ্রম করেন, নিঃসন্দেহে এ তালিকায় সবার ওপরেই থাকবেন মুশফিকুর রহিম। তিনি ঐচ্ছিক অনুশীলনও বাদ দেন না, ঘন্টার পর ঘণ্টা নেটে ব্যাটিং করেন, সেই মুশফিক করোনার কারণে প্রায় দুই মাস ব্যাটিং করতে পারছেন না!