আমরা জানি যে প্রথম দিকে Computer Networking ছিল মেইন ফ্রেম ভিত্তিক। ১৯৫৮ সালে প্রথমে Network আবিষ্কার হয়েছে যা Sage নামে পরিচিত।এটি প্রথমে আমেরিকা ও কানাডা তে ব্যাবহার করা হয়েছিল।অর্থাৎ Semi automated GOUND Environment যা ব্যাবহার করা হয়েছিল আমেরিকা ও কানাডার সরকারী COMPUTER গুলো কে যুক্ত করার জন্য।

তারপর ১৯৬০ সাল এ সালে IBM COMPUTER এর জন্য CTSS আবিষ্কার করা হয়। CTSS আবিষ্কার এর ফলে একাধিক ব্যাবহারকারী একাধিক কাজ একসাথে সম্পন্ন করতে পারে।ব্যাবহারকারী রা যেনও ডায়াল কোর এর সাথে যুক্ত হতে পারে।এ জন্য এতে ডায়াল আপ মোডেম যুক্ত করা হয়।

এরপর আসে ১৯৬৪ সাল বাণিজ্যিক ভিত্তিতে প্রথম DAIL-UP-SERVICE ব্যাবহার করা হয়।এটি ব্যাবহার করা হয় আমেরিকান AIRLICENSE এ। ১৯৬০-১৯৭০ সাল পর্যন্ত NETWORK মেইন ফ্রেম ভিত্তিক ছিল।

তারপর আসে ETHERNET.রবার্ট মেটাকাব প্রথম ETHERNET এর দিকে দৃষ্টি আকর্ষণ করলেন।তারপর গড়ে ঊঠে পরীক্ষামূলক ETHERNET NETWORK।১৯৬০ সালেই আমেরিকার প্রতিরক্ষা বিভাগ ARPANET নামে একটি প্রকল্প হাতে নেয়।

ARPANET দ্বারা JODDO ক্ষেত্রে এক সামরিক গাঁটি থেকে অন্য সামরিক গাঁটি তে যোগাযোগ ঠিক রাখা। ARPANET হচ্ছে ADVANCED RESEARCH PROJECT AGENCY NETWORK যা আমেরিকার সামরিক ক্ষেত্রে ব্যাবহার করা হত।

এরপর আসে ১৯৭১ সাল ARPANET বাড়ানো দেওয়া হয়।এটির প্রধান ব্যাবহার ছিল E-MAIL আদান প্রধান করা।১৯৮০ সালের দিকে ARPANET বাড়তে থাকে। এরপর আসে ১৯৮৯ সাল ARPANET দুটি ভাগে বিভক্ত হয়। যেমনঃ 1. INTERNAT, 2. DARPANET.