কম্পিউটারে বাংলা লেখালেখির জন্য বিজয় চমৎকার একটি সফটওয়্যার। এর রয়েছে বেশ কয়েকটি অলঙ্কারধর্মী ফন্ট এবং অত্যন্ত সহজ একটি কী-বোর্ড, যা বাংলা লেখালেখিকে করে তুলেছে অত্যন্ত সহজ এবং সুন্দর। কিন্তু বিড়ম্বনা শুরু হয় তখনই, যখন বিজয়ের মাধ্যমে একই ডকুমেন্টে বাংলা এবং ইংরেজি দুটোই টাইপ করতে হয়।

বিজয়ের মাধ্যমে একই ডকুমেন্টে বাংলা এবং ইংরেজি টাইপ করার সময় প্রতিবার বাংলা থেকে ইংরেজি বা ইংরেজি থেকে বাংলা টাইপিং মেথড পরিবর্তন করার জন্য প্রথমে কী-বোর্ড থেকে কন্ট্রোল+অল্টার+বি প্রেস করে কী-বোর্ড মোড এবং এরপর মাউস ব্যাবহার করে ফন্ট পরিবর্তন করতে হয়, যা অত্যন্ত বিরক্তিকর এবং সময়সাপেক্ষ। আপনি ইচ্ছে করলে এম এস ওয়ার্ডের মেনুবার বা টুলবার কাস্টমাইজ করে বারবার ফন্ট পরিবর্তনের এই ঝামেলা অনেকটাই হ্রাস করতে পারেন।

মনে করুন, আপনি ইংরেজির জন্য টাইমস নিউ রোমান এবং বাংলার জন্য সুতন্বী এম জে ফন্ট দুটি ব্যবহার করতে চান। এখন আপনি যদি এই দুটি ফন্টকে মেনুবারে বা টুলবারে শর্টকাট হিসেবে রেখে দেন, যেন প্রয়োজন হওয়া মাত্রই সেখান থেকে সরাসরি ক্লিক করতে পারেন, তাহলে আপনাকে আর প্রতিবার ফন্ট লিস্ট থেকে খুঁজে খুঁজে ফন্ট সিলেক্ট করতে হবে না। তার চেয়েও ভালো হয় আপনি যদি ফন্ট দুটোর জন্য পৃথক দুটি শর্টকাট কী অ্যাসাইন করে দেন। তাহলে আপনাকে আর মাউসে হাতই দিতে হবে না। কী-বোর্ড থেকেই সরাসরি শর্টকাট কী প্রেস করে একই সাথে কী-বোর্ড মোড এবং ফন্ট দুটোই পরিবর্তন করতে পারবেন।

আপনি যদি ফন্ট দুটোকে মেনুবারে বা টুলবারে রাখতে চান, তবে আপনাকে টুলস মেনুর কাস্টমাইজ সাবমেনুর কমান্ডস ট্যাবে যেতে হবে। এখানে ক্যাটাগরিজ থেকে ফন্টস এর উপর ক্লিক করলে ডান পাশে কমান্ডসের নিচে ফন্ট লিস্ট দেখা যাবে। সেখান থেকে টাইমস নিউ রোমান এবং সুতন্বী এম জে ফন্ট দুটিকে একটি একটি করে ড্র‌্যাগ করে মেনুবার বা টুলবারে নিয়ে বসিয়ে দিতে হবে।

আর আপনি যদি ফন্টদুটোর শর্টকাট কী তৈরি করতে চান, তবে আপনাকে টুলস মেনুর কাস্টমাইজ সাবমেনুর কমান্ডস ট্যাব থেকে কী-বোর্ড বাটনের উপর ক্লিক করতে হবে। এখানে ক্যাটাগরিজ থেকে ফন্টস এর উপর ক্লিক করলে ডান পাশে কমান্ডসের নিচে ফন্ট লিস্ট দেখা যাবে। সেখান থেকে সুতন্বী এম জে এর উপর ক্লিক করে প্রেস নিউ শর্টকাট কী বক্সে কন্ট্রোল+অল্টার+বি,এ প্রেস করে অ্যাসাইন বাটনে ক্লিক করতে হবে। একই ভাবে টাইমস নিউ রোমান এর উপর ক্লিক করে প্রেস নিউ শর্টকাট কী বক্সে কন্ট্রোল+অল্টার+বি,বি প্রেস করে অ্যাসাইন বাটনে ক্লিক করতে হবে। এবার আপনি ইংরেজি থেকে বাংলা টাইপিং মেথড পরিবর্তন করতে চাইলে জাস্ট কী-বোর্ড থেকে কন্ট্রোল+অল্টার+বি,এ প্রেস করলেই কী-বোর্ড মোড এবং ফন্ট দুটোই একই সাথে পরিবর্তিত হয়ে যাবে। আবার বাংলা থেকে ইংরেজি টাইপিং মেথড পরিবর্তন করতে চাইলেও একইভাবে কী-বোর্ড থেকে কন্ট্রোল+অল্টার+বি,বি প্রেস করে কী-বোর্ড মোড এবং ফন্ট দুটোই একই সাথে পরিবর্তন করা যাবে।

আপনি ইচ্ছে করলে কন্ট্রোল+অল্টার+বি,এ বা কন্ট্রোল+অল্টার+বি,বি এর পরিবর্তে অন্য কোন শর্টকাট কী-ও ব্যবহার করতে পারেন। তবে যে শর্টকাটই ব্যবহার করবেন, সেটার প্রথমে অবশ্যই বি রাখবেন, এরপর অন্য কোন অক্ষর ব্যবহার করবেন। কারণ কন্ট্রোল+অল্টার+বি হচ্ছে বিজয়ের কী-বোর্ড মোড পরিবর্তন করার শর্টকাট।

মেনুবার বা টুলবার কাস্টমাইজ করার সময় বা শর্টকাট কী অ্যাসাইন করার সময় একটা বিষয়ে লক্ষ রাখবেন, কাস্টমাইজ ডায়ালগ বক্সে সেভ ইন বক্সে যেন নরমাল সিলেক্ট করা থাকে। তা না হলে প্রতিটা ডকুমেন্টে কাজ করার আগে আপনাকে পৃথক পৃথক ভাবে কাস্টমাইজ করতে হবে।