আনেকসময় অফলাইনে পড়ার জন্য বা বিভিন্ন প্রয়োজনে ওয়েব পেজ সেভ করা প্রয়োজন হয়। আমরা সিম্পল সেভ এজ করেই কাজটা করে ফেলি। কিন্তু মাঝে মাঝে কিছু পেজ বা সাইট সেভ করা যায় না অর্থাৎরেস্ট্রিকটেড থাকে অথর কর্তৃক। তখন কি করা .. 

১ম পদ্ধতি:
১ম এ যে পেজ বা সাইট সেভ করবেন তা খুলুন (অবশ্যই অনলাইনে) পেজ এর যে কোন জায়গায় গিয়ে রাইট মাউস চেপে দেখুন ভিউ সোর্স নামে একটি অপশন আছে, ক্লিক করুন দেখুন সুন্দরভাবে এইচ টি এম এল কোড গুলো টেক্সট ফাইলে দেখাচ্ছে। যারা ফ্রন্টপেজ বা ড্রিমউভার বা অন্য কোন এইচ টি এম এল এডিটর ব্যবহার করেন তারা এই টেক্সট ফাইলের সমস্ত তথ্য কপি করে নিউ এইচ টি এম এল পেজ এ পেস্ট করুন ও প্রিভিউ দেখুন প্রায় সব তথ্যই চলে এসেছে, ইমেজ গুলোকে রাইট মাউসের সেভ ইমেজ এজ করে সেভ করে নিতে পারেন, আর ফ্ল্যাশ ফাইল খুজবেন ডকু: সেটিংস/ইউজার/লোকালসেটিংস এ টেম্পোরারি ইন্টারনেট ফাইলের ভেতরে দেখুন জমা হয়ে আছে, আর নাম পাবেন আগেই সেভ করা টেক্সট ফাইলের মধ্যেই। 

২য় পদ্ধতি:
পেজ খুলুন এর যদি সমস্তটা একবারে প্রয়োজন হয় অর্থাৎ শুধু দেখতে পারলেই হবে বিশেষ করে ডিজাইনারদের জন্য, তাহলে প্রয়োজনমত অংশ স্ক্রিনে রেখে কিবোর্ডের প্রিন্ট স্ক্রিন বাটন চাপুন এবং যে কোন ইমেজ এডিটিং সফটঅয়্যারে নিউ পেজ এ পেস্ট করুন। যদি বড় হয় তবে ২/৩ বারে করতে পারেন পরে জোড়া দিয়ে নেবেন। ইমেজ এডিটর না থাকলে বা জানলে এম এস ওয়ার্ডে ও পেস্ট করতে পারেন। ফাইল যদি ছোট বা লেখা বড় দেখতে চান তবে মনিটরের রেজুলেশন ( ডেস্কটপ থেকে রাইট ক্লিক করে >প্রোপার্টিজ> সেটিংস ) ৬০০ × ৪০০ করে সবচেয়ে বড় সাইজের স্ক্রিনসট পাবেন। 

এই পদ্ধতিতে অবশ্য টেক্সটগুলো ও ইমেজ থাকবে চাইলে ঐ ইমেজ ও টেক্সটে পরিনত করতে পারেন ওসিআর সফটঅয়্যার দিয়ে, অবশ্য শুধু ইংরজী লেখা।