We need an anti-Virus to stop/kill Virus! আবার নতুন করে দেখতে পারছি আমেরিকায় George Floyd হত্যা নিয়ে যা ঘটেছিলো ২৫শে মে ২০২০ এ Minneapolis, Minnesota তে চারজন পুলিশ দ্বারা! কারন ছিলো আফ্রিকান আমেরিকান (কৃষাঙ্গ) George Floyd ঐ এলাকার নকল $20 (ডলার)

এর ব্যাংক নোট বাজারে ছড়ানোর সাথে জড়িত এবং ধরা খেয়ে পুলিশের সাথে গ্রেফতার না হওয়ার জন্যে হাতাহাতি করছিলেন! নিরপেক্ষভাবে বুঝা যাচ্ছে যে এক হাতে তালি বাজে নাই!!

চারজন পুলিশ ঘটনায় জড়িত যার মধ্যে পুলিশ Derek Chauvin মিডিয়ায় প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে ৮ মিনিট ৪৬ সেকেন্ড উনার হাটু দিয়ে George Floyd এর ঘাড়ে চাপ দিয়ে রাখেন আর Floyd এর দেহ নিথর হয়ে যায় ঐ সময়ের শুরুর মাত্র ২ মিনিট ৫৩ সেকেন্ডেই! বাকি তিনজন পুলিশ ছিলেন Thomas K. Lane, Alexander Kueng আর Tou Thao, এই চারজন পুলিশের মধ্যে দুইজন সাদা চামড়ার লোক ছিলেন না!

একটু দেখিঃ
বর্ণবাদের সংজ্ঞা নিয়ে পৃথিবীর বিভিন্ন প্রান্তে বিভিন্নভাবে সংজ্ঞায়িত করা হয়! অনেকেই সহজ সরল ভাবে বুঝেন যে ঘৃণাবশত আচরন "সাদা বনাম কালো চামড়ার" লোকদের মাঝে, আবার "কালো বনাম বাদামি", "কালো বনাম সাদা", "সাদা বনাম কালো", "সাদা/কালো বনাম এশিয়ান" ইত্যাদি আবার অনেকে Victim Card ব্যবহার করে সমবর্নের মাঝেও বর্ণবাদের সংজ্ঞা তুলে ধরার চেষ্টার কৌশলও করেন!

আসুন Oxford Dictionary তে (2nd Edition, 1989) কিভাবে সংজ্ঞায়িত করা হয়েছে Racism এর:
"The theory that distinctive human characteristics and abilities are determined by race"; "belief in the superiority of a particular race".

বর্ণবাদের সাথে কৃতদাসের ইতিহাস বেশ দুরে নয়ঃ

কৃতদাস (দাস প্রথায়) ইতিহাসে ঘাটলে আমরা তিন ধরনের দাসপ্রথা দেখতে পাই-

প্রথমটিকে বলা হয় Slavery (দাসত্ব) যা আফ্রিকায় কালো দের সাথে হয়েছিলো!

দ্বিতীয়টিকে বলা হয় Indenture Slavery (চুক্তিভিত্তিক দাসত্ব) যা ভারতীয়দের সাথে হয়েছিলো! যারফলে West Indies, Mauritius সহ বিভিন্ন দেশে ভারতীয়দের দেখতে পান ব্রিটিশ সময়কালীন থেকে!

আর তৃতীয়টি হলো White Slavery (সাদা চামড়ার) যা হয়েছিলো অত্যন্ত ভয়ংকরভাবে আয়ারল্যান্ডের আইরিশ সাদা চামড়ার লোকদের সাথে ১৮৫৩ সালের দিকে মহা মন্বন্তরের (Great Famine) সময়ে! যাদেরকে West Indies এর বিভিন্ন দ্বীপে নিয়ে এসে চরমভাবে অত্যাচার করা হয়!

মূলত মাসের পর মাস দীর্ঘসময় দাসমালিকরা সমুদ্রযাত্রায় কালো নারীদের সম্ভোগ আর ভালো না লাগায় বা মানসিক ক্ষুধা পরিবর্তনে ভারতীয় নারীদের এবং পরে সাদা চামড়ার আইরিশ নারীদের ব্যাবহার করা হয় যা উপরের তিনটি দাস প্রথায় প্রমান মিলে!!

আর উপরের তিনটি দাস ব্যবসায় এবং জাহাজের মালিকানা ইত্যাদি সবকিছুর নিয়ন্ত্রন ছিলো ইহুদিদের বিশেষ বণিকদের নিয়ন্ত্রণেই!! JP Morgan, Europe Nathan Mayer Rothschild, আর Sir John Gladstone সহ অনেকের ইতিহাস ঘেটে দেখলে বুঝে যাবেন! এরা Slave Trading করার সময়ে প্রতিটা জাহাজে দাসদের জন্যে ইন্সুরেন্সও করে রাখতো যদি মাঝ সমুদ্রে জাহাজ ডুবে দাসরা মারা গেলে ক্ষতিপুরণ সংকট মেটাতে! বুঝে দেখেন!!

বর্তমান সময়ে মধ্যপ্রাচ্যের সৌদি আরবেও দাসপ্রথা চলমান! বিভিন্ন দেশ থেকে আসা নারী গৃহকর্মীদের সাথে যৌন নির্যাতনের সহস্র প্রমান এখনও পাওয়া যাচ্ছে!

এখন যা বন্ধ করা দরকার-
আফ্রিকার কালো চামড়ার লোকদের Negro শব্দটা যেমন বর্ণবাদি, তেমনি বাংলাদেশের আদিবাসীদের "উপজাতি" বলা এবং হিন্দুদের "মালাউন" বলাটাও চরমভাবে বর্ণবাদি!!

আবার আমেরিকার আদিবাসীদেরকে (Native) ভুমিপুত্র না বলে Red Indian বলাটাও বর্ণবাদি!! ঠিক তেমনি তীর্যকভাবে পাকিস্তানীদেরকেও "পাকি" বলাটাও প্রযোজ্য!

আমেরিকার কৃষাঙ্গ George Floyd এর হত্যার বিচারের দাবিতে আমেরিকার অনেক শহর উত্তাল ঠিক তার ঢেউ আয়ারল্যান্ডের ডাবলিন শহরের ১,০০০ লোকের মিছিল হয় করোনা ভাইরাসের ভয় উপেক্ষা করে গত ১লা জুন ২০২০ এ!! বুঝা যাচ্ছে "করোনা ভাইরাস" এর ভয় সম্পূর্ণ উপেক্ষিত ছিলো! আর এই সুযোগে আইরিশ বামদলগুলো ফায়দা নিচ্ছে ব্যর্থ Marxism ধান্ধায়!

আইরিশ প্রধানমন্ত্রী লিও ভারাতকার আমেরিকার ২৫শে মে ২০২০ ঘটনার George Floyd হত্যার পরিপ্রেক্ষিতে Tweeter এ লিখেন- "Racism is a Virus that we have been fighting for millennia. Despite the progress we have made, it is no less virulent today and no less dangerous. We need to show solidarity as people of all races & backgrounds around the world come together to stop its spread and defeat it." ২০২০ সালে ক্ষমতায় থাকা আইরিশ প্রধানমন্ত্রী লিও ভারাতকারের মা একজন আইরিশ সাদা চামড়ার এবং উনার পিতা ভারতের মুম্বাইয়ের ভারতীয়।

George Floyd মারা যাওয়ার পর আমেরিকার বিভিন্ন শহরের ছোট বড় দোকানগুলোতে যেভাবে কৃষাঙ্গরা দলবেধে লুটতরাজ আর ধ্বংসযজ্ঞ চালাচ্ছে তাতে "No Justice, No Peace" ভুপাতিত করছে নিজেরাই! আর অনেক সাদা চামড়ার দোকানের মালিকেরা ইন্সুরেন্স কোম্পানি থেকে ক্ষতিপুরণ আদায় করে নিবে আর মুনাফাও! মাঝখানে বিপদে পড়বে এশিয়ার লোকজন আমেরিকায়!

আর আমেরিকার বিভিন্ন রাজ্যে কারা বেশী বিভিন্ন রকমের অপরাধের সাথে যুক্ত এবং কেন আমেরিকার পুলিশের ক্ষমতার প্রয়োগের অবস্থান ব্রাজিলের পুলিশের পরেই! এইসব প্রশ্নের নিরপেক্ষ উত্তর খুঁজে নিতে হবে, তাহলে সবকিছু জলের মতোই পরিস্কার হয়ে যাবে!

ফলাফলে কৃষাঙ্গদের "Black Panther Movement" নতুন করে জাগ্রত হবার যা আশা ছিলো Malcolm X, Tupac Amaru Shakur আর Martin Luther King Junior দের তা ব্যহত হচ্ছে কৃষাঙ্গদের প্রচন্ড প্রতিশোধমুলক ধ্বংসাত্নক কারেন।

নিরপেক্ষ মন্তব্যঃ
প্রতিটা মানুষের চামড়ার উপরের অংশ Pigmentation তুলে দিলে সবার চামড়ার রং কিন্তু সাদাই (উদাহরণে - Michael Jackson)! আর সকল মানুষের রক্তও লাল!
বাকিটা আপনারাই বুঝে নেন ...

সমীর কুমার ধর
ডাবলিন, আয়ারল্যান্ড