ফিয়েনা ফল, ফিনে গেইল এবং গ্রীন পার্টি তাদের সরকারের আলোচনার কর্মসূচির অংশ হিসেবে ১৭,০০০ অনিবন্ধিত অভিবাসীদের আইনী মর্যাদা দেওয়ার পরিকল্পনা নিয়ে একটি স্কিম প্রতিষ্ঠার জন্য আলোচনা করছে।

এটি নতুন সরকার ক্ষমতা গ্রহণের ১৮ মাসের মধ্যেই ইইউ এবং কমন ট্রাভেল এরিয়ার (CTA) সঙ্গে সঙ্গতি রেখে খসড়া পরিকল্পনার আওতায় এ জাতীয় স্কীমের মানদণ্ড নির্ধারণ করা হবে।

যদিও এখনও চূড়ান্ত কোন সিদ্ধান্ত হয়নি, আলোচনার সাথে জড়িত একটি সূত্র বলেছে যে, সরকারের এই প্রতিশ্রুতিটি বাস্তবায়ন হলে, এটি একটি অনেক "বড় বিজয়" হবে অভিবাসীদের অধিকার নিয়ে সংগ্রামকারী মাইগ্রেন্টস রাইটস্ সেন্টারের (MRCI)।

ফিয়েনা ফল এবং গ্রীন পার্টি অনেক আগে থেকেই আয়ারল্যান্ডে আনুমানিক ১৫,০০০-১৭,০০০ অবৈধদেরকে বৈধকরণে সমর্থন করে আসছে, ১৫ থেকে ১৭ হাজারের অধিবাসীর মধ্যে প্রায় ২,০০০-৩,০০০ শিশু রয়েছে।

ফিনে গেইল, গ্রীন পার্টি এবং ফিয়েনা ফলের সাথে দ্বিমত পোষন করে যুক্তি দিয়ে বলেছিল, এত সংখ্যক অবৈধদেরকে বৈধকরণ অনেক ব্যয়বহুল হতে পারে। যদিও ফিনে গেইল তাদের নির্বাচনী ইশতেহারে বলেছিল, তারা উপযুক্ত আইনী পথে অবৈধ অভিবাসীদেরকে বৈধতা কিভাবে দেওয়া যায় তা নির্ধারণ করবে।

নির্ভরযোগ্য সূত্র থেকে জানা যায়, করোনা ভাইরাস মহামারীর এই সময়টি অবৈধদের বৈধ করণের একটি আদর্শ সময় কারণ এই সময় কোন অবৈধ অভিবাসীর পক্ষে আয়ারল্যান্ড ত্যাগ করা সম্ভব না। আইরিশ ইন্ডিপেন্ডডেন্ট এর মতে, "তারাই অবৈধ অভিবাসী হিসেবে গন্য হবে যারা স্বল্প মেয়াদের ভিসা নিয়ে আয়ারল্যান্ডে এসেছে কিন্তু ভিসা শেষ হওয়ার পূর্বে আয়ারল্যান্ড ত্যাগ করেনি।"

দ্যা মাইগ্রেন্টস রাইটস্ সেন্টার (MRCI) এর তথ্য মতে, ৯৩ ভাগ অবৈধ অভিবাসী আয়ারল্যান্ডে কাজ করছে তার মধ্যে ২৯ ভাগ কেয়ারার।

অনেক অবৈধ অভিবাসী আয়ারল্যান্ডে দীর্ঘদিন ধরে বসবাস করছে এবং প্রায় ৭৫ ভাগ লোক এখানে ৫ বছরের বেশি সময় ধরে বাস করছে। এই সকল অবৈধ অভিবাসীরা আয়াল্যান্ডে বৈধতা না পেয়ে গন্তব্যহীন এক পথে হাটছে।

দ্যা মাইগ্রেন্টস রাইটস্ সেন্টার (MRCI) সরকারকে একটি প্রস্তাব দেয়, উক্ত প্রস্তাবনায় যে কেহ ৬ মাসের মধ্যে বৈধতার জন্য আবেদন করতে পারবে যদি উক্ত ব্যাক্তি/ব্যাক্তিদ্বয় নিন্মের পয়েন্টগুলো পূরণ করতে পারেঃ

- আয়ারল্যান্ডে কোন প্রকার গুরুতর অপরাধমূলক কাজে জড়িত হয়নি এবং কোর্ট কর্তৃক কখনও দোষী সাবস্ত হয়নি
- আয়ারল্যান্ডে ৩ বৎসর ধরে বসবাস করছে
- কারো যদি ছেলে/মেয়ে থাকে অথবা তাদের উপর কেহ নির্ভরশীল থাকে সেই ক্ষেত্রে ২ বৎসর বসবাস করলে চলবে
- আবেদনকারীকে অবশ্যই প্রমান করতে হবে যে আবেদনকারীর এমন একটি বিষয়ে দক্ষতা রয়েছে যে বিষয়ে আয়ারল্যান্ডে দক্ষ লোকের ঘাটতি রয়েছে
- যে সকল সেক্টরে দক্ষ লোকের ঘাটতি রয়েছে সেই সকল সেক্টরে দক্ষতা এবং যোগ্যতা দিয়ে কোন কোম্পানীর কাছ থেকে চাকুরির অফার লেটার নিতে হবে

নাসির আহামেদ