প্রধানমন্ত্রী লিও ভারাতকার গত বুধবার সংসদে দাঁড়িয়ে প্রতিজ্ঞা করেছেন যে সপ্তাহিক ৩৫০ ইউরো কভিড-১৯ জরুরী বেকার ভাতা চলমান থাকবে।

আগামী জুনের মাঝামাঝি সময়ে চলমান বেকার ভাতার সময়সীমা নির্ধারণ করা হয়েছিল তবে প্রধানমন্ত্রী নিশ্চিত করেছেন যে এটা বন্ধ করে দেয়া হবে না বরং মেয়াদ আরও বাড়ানো হবে।

তিনি সবাইকে এটা মনে করিয়ে দেন যে, এই ভাতা অনির্দিষ্টকাল পর্যন্ত চলতে থাকবে এটা ভাবার কোন সুযোগ নেই। প্রধানমন্ত্রী বলেন, "কর্মক্ষেত্র খুলে দেয়ার আগ পর্যন্ত আমরা সবাইকে এই আর্থিক সহায়তা দিয়ে যাব। প্রতিষ্ঠান খুলে দেওয়ার পর কোন ব্যক্তি যদি তার কর্মস্থলে ফিরে যেতে অস্বীকৃতি জানান তাহলে সরকার তাকে আর্থিক সহায়তা ভাতা প্রদান করবে না।"

উল্লেখ্যঃ কভিড-১৯ পরিস্থিতির কারণে তারা বেকার হয়ে পরার কারণে বর্তমানে ৫ লাখ ৯০ হাজার লোক সপ্তাহে ৩৫০ ইউরো ভাতা পাচ্ছেন। সংসদ চলাকালীন সময়ে প্রধানমন্ত্রী লিও ভারাতকার সবাইকে অবাক করে দিয়ে বিরোধী রাজনৈতিক প্রতিপক্ষ শিনফিন নেত্রী মেরী লু ম্যাকডোনাল্ডের উপর চড়াও হন, তিনি তাঁকে দ্বিচারিণী ও অসৎ বলে আখ্যায়িত করেন। করোনা পরিস্থিতি নিয়ে যখন তাঁকে প্রশ্ন করা হয়েছিল তখন প্রধানমন্ত্রী এই জ্বালাময়ী মন্তব্য করেন। অনেকটা নির্বাচনী মাঠে রাজনৈতিক নেতার ভোট চাওয়ার মতন।

প্রধানমন্ত্রী লিও ভারাতকার বিরোধী নেত্রীকে নর্দান আয়ারল্যান্ডের সংসদে গিয়ে বিরুদ্ধাচারণ ও অপপ্রচারের জন্য অভিযুক্ত করেন।

ওবায়দুর রহমান রুহেল