আইরিশ গার্ডা শিওকানার (Garda Síochána) তথ্য অনুযায়ী একটি সংঘবদ্ধ চক্র এই কাজে লিপ্ত। আইরিশ গার্ডা (পুলিশ) ওই সংঘবদ্ধ চক্রটিকে ধরার চেষ্টা করে যাচ্ছে। গার্ডা সন্দেহ করছে একটি সংঘবদ্ধ চক্র গত দুই মাস ধরে ডাবলিন থেকে হাইব্রীড গাড়ীর ক্যাটালাইটিক কনভার্টার চুরি করে যাচ্ছে।

এখন পর্যন্ত তারা প্রায় ৩০ টি গাড়ীর ক্যাটালাইটিক কনভার্টার চুরি করেছে। ক্যাটলাইটিক কনভার্টারে মূল্যবান ধাতু রোডিয়াম এবং প্যালাডিয়াম রয়েছে। সংঘবদ্ধ চক্র চুরির পর উক্ত কনভার্টারগুলো ডাবলিন শহর এবং লিনিষ্টার অঞ্চলের স্ক্রাপইয়ার্ডে বিক্রি করে দেয়।

এই সংঘবদ্ধ চক্রের প্রধান লক্ষ্য পুরাতন মডেলের টয়োটা প্রিয়ুস গাড়ীগুলো, কারণ পুরাতন মডেলের গাড়ীগুলোর ক্যাটালাইটিক কনভার্টারে মূল্যবান রোডিয়াম এবং প্যালাডিয়াম ধাতবের পরিমান নতুন মডেলের গাড়ীগুলোর চেয়ে বেশি যদিও সুযোগ পেলে তারা নতুন মডেলের গাড়ীগুলোকেও ছাড় দেয় না।

এই সংঘবদ্ধ চক্রটি বৃহৎ ডাবলিনের বিভিন্ন বাড়িতেও চুরির সাথে জড়িত। আইরিশ গার্ডা শিওকানার (Garda Síochána) তথ্য অনুযায়ী এই সংঘবদ্ধ চক্রটি মূলত ভ্রমনকারী সম্প্রদায় বা ট্রাভেলার্স কমিউনিটি।

নির্ভরযোগ্যসূত্রে জানা যায়, সংঘবদ্ধ চক্রটি এতটাই অভিজ্ঞ যে এক মিনিটের মধ্যে গাড়ী থেকে ক্যাটলাইটক কনভার্টারটি খুলে ফেলতে পারে।

চুরির পর তারা চেষ্টা করে এটি কোন গাড়ী চালকের কাছে ভালো দামে বিক্রি করার জন্য। যদি গাড়ী চালকের কাছে বিক্রি করতে না পারে তাহলে তারা এটি কোন স্ক্রাপ ইয়ার্ডে নিয়ে যায় যদি সেখানেও বিক্রি করতে না পারে তাহলে এটিকে মেশিন দিয়ে গুড়া গুড়া করে ধাতব হিসেবে বিক্রি করে দেয়।

আমি যখন এই আর্টিকেলটি লিখছিলাম, তখন এক আউন্স প্যালাডিয়াম এর বাজার মূল্য ২,০০০ ইউরোর কিছু কম এবং রোডিয়াম এর আউন্স প্রতি বাজার মূল্য ছিল ৮,২০০ ইউরোর বেশি। গড় প্রতি একটি ক্যাটালাইটিক কনভার্টারে ২ গ্রাম প্যালাডিয়াম থাকে যা কোন কোন মডেলের ক্ষেত্রে ৭ গ্রামও হতে পারে।

AA আয়ারল্যান্ড থেকে কোনর ফুগনান বলেছেন, "সংঘবদ্ধ চক্রটি এই কাজটি দমকা বাতাসের মত কম সময়ে করে ফেলে। তিনি গাড়ীর চালক ও গাড়ীর মালিকদের কে খুবই সর্তক থাকার অনুরোধ করেন। এটি একটি ন্যক্কারজনক অপরাধ, ক্যাটালাইটিক কনভার্টার পরিবর্তন করতে গাড়ী ভেদে ১,০০০ ইউরো অথবা তার চেয়েও বেশি খরচ হতে পারে"

আয়ারল্যান্ডে ক্যাটালাইটিক কনভার্টার চুরির পরিমান বেড়ে যাওয়ার প্রধান কারণ হচ্ছে, বাজারে এর চাহিদা, চড়া মূল্য ও সংঘবদ্ধ চক্রের খুব কম সময়েই কাজটি করে ফেলতে পারা। চুরি রোধে আপনার গাড়ীটিকে নিরাপদ স্থানে পার্ক করুন এবং সিসিটিভির অধীনে নিয়ে আসুন।

সুসংবাদ হচ্ছে, গার্ডা শিওকানা (Garda Síochána) ইতিমধ্যে এই চক্রটির একটি অংশকে ধরতে সক্ষম হয়েছে যদিও এই ধরণের চুরি এখনও বন্ধ হয়নি।

নাসির আহামেদ
সংক্ষিপ্ত অনুবাদ করা হয়েছে দি জার্নাল ডট আই ই থেকে