আয়ারল্যান্ডের চলমান লকডাউন পরিস্থিতিতে সরকারের গুরুত্বপূর্ণ বিভিন্ন সেবা দানকারী প্রতিষ্ঠান ও ট্রেইনিং সেন্টার বন্ধ রয়েছে, ব্যতিক্রম নয় ন্যাশনাল কার টেস্ট (এনসিটি) সেন্টারও।

অনেকের কপালেই চিন্তার ভাজ এনসিটি টেস্ট ছাড়া গাড়ি নিয়ে রাস্তায় বেড় হবো কিভাবে!

তবে সাধারণ জনগণের এই উদ্বেগ উপলব্ধি করতে পেরেছেন ডাবলিনের এই প্রবীণ স্বতন্ত্র সাংসদ (TD) মিস্টার রোজ।

গতকাল তিনি এক বিবৃতিতে চলমান পরিস্থিতিতে তার মন্ত্রণালয় যানবাহন ও চালকের সুবিধার্থে কি কি পরিবর্তন নিয়ে এসেছে সেসবের বিবরণ তুলে ধরেন।

নিম্নে তার বিস্তারিত বর্ণনা তুলে ধরা হলোঃ

 

  • যেসব যানবাহনের এনসিটি সার্টিফিকেট মার্চের ২৮ তারিখ থেকে মেয়াদ উত্তীর্ণ হবে সেগুলো আরো ৪ মাস বাড়িয়ে দেয়া হলো। অর্থাৎ আগামী ৪ মাস পর্যন্ত গাড়ি চালনায় আর কোন বাধা নেই।
  • ব্যবসায়িক কাজে ব্যবহৃত বিভিন্ন যানবাহন যেমন ট্রাক, লরী, ট্রাকটরের মেয়াদ ৩ মাস বাড়ানো হলো।
  • মার্চের ১ তারিখ থেকে জুনের ৩০ তারিখ, এই সময়ের ভিতরে যাদের ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হবে সেগুলো মেয়াদ উত্তীর্ণের দিন থেকে আরো ৪ মাস পর্যন্ত বাড়িয়ে দেয়া হল।
  • যেসব শিক্ষানবিশ গাড়ি চালক তাত্ত্বিক পরীক্ষার জন্য নিবন্ধন করেছেন কিন্তু পরীক্ষা বাতিল হয়ে গেছে সেগুলো যদি মার্চের ১ তারিখ থেকে জুনের ৩০ তারিখ এই সময়ের ভিতরে হয়, তাহলে আগামী ৪ মাস পর্যন্ত তাদের নিবন্ধন কার্যকর থাকবে এবং ৪ মাস পরে পরীক্ষা অনুষ্ঠিত হবে। মটরসাইকেল চালকের ক্ষেত্রেও এই সুবিধা প্রযোজ্য হবে।

পরিবহন মন্ত্রী বলেন যেহেতু আমাদের ড্রাইভিং অফিস, এনসিটি সেন্টার বন্ধ আছে তাই যানবাহন ও চালকের জন্য আমরা নতুন কিংবা নবায়নযোগ্য ডকুমেন্টস ইস্যু করতে পারছিনা, আমাদের পুলিশ (গার্ডা) অফিসাররা এই বিষয়ে অবগত আছেন তাই গাড়ি নিয়ে রাস্তায় বেড় হলে কোন সমস্যা হবেনা কিংবা কাউকে হয়রানি করা হবেনা।

ওবায়দুর রহমান রুহেল
অনুবাদ করা হয়েছে কিলডার নাও ডট কম