বাজেট ঘাটতিতে থাকা আয়ারল্যান্ডের উড়োজাহাজ কোম্পানি এয়ার লিনগাসের ৩০ শতাংশ শেয়ার কিনতে আগ্রহী ইতিহাদ এয়ারওয়েজ পিজেএসসি। এ শেয়ার দেশটির রাষ্ট্রায়ত্ত উড়োজাহাজ সংস্থা রায়ানএয়ার হোল্ডিং পিএলসির নিয়ন্ত্রণে রয়েছে। খবর গালফ নিউজের। 

গত বৃহস্পতিবার ইতিহাদের প্রধান নির্বাহী জেমস হোগান বলেন, ‘নতুন এ বিনিয়োগ সিদ্ধান্তের আগেই অ্যারা লিনগাসের ৩ শতাংশ শেয়ারে তারা বিনিয়োগ করছে। ফলে এ সিদ্ধান্তে আমরা খুশি। ডাবলিন আমাদের জন্য খুবই শক্তিশালী ও মুনাফাবহুল রুট। এ কারণে আমরা অ্যারা লিনগাসের সঙ্গে অংশীদারিত্ব বাড়াতে আগ্রহী।’

বৈদেশিক বিমান খাতে বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে আইরিশ সরকারের নিয়ন্ত্রণাধীন অ্যারা লিনগাসের ২৫ শতাংশ স্টেক কেনার বিষয়েও আলোচনা চলছে। এ ছাড়া ইতিহাদ এয়ার বার্লিন পিএলসি, ভার্জিন অস্ট্রেলিয়া হোল্ডিংস লিমিটেড ও এয়ার সিসিলি লিমিটেডে বিনিয়োগ করেছে। হোগান জানায়, এয়ার ফ্রান্স কেএলএমে বিনিয়োগের বিষয়টি আলোচনাধীন রয়েছে। ইক্যুইটি খাতে বিনিয়োগের বিষয়টি এখনো বিবেচনা করা হয়নি।

মধ্যপ্রাচ্যের এ কোম্পানির স্বল্পসংখ্যক ক্যারিয়ার থাকলেও সম্প্রতি মেগা ক্যারিয়ার পরিকল্পনা হাতে নিয়েছে। এ লক্ষ্যে উত্তর ও দক্ষিণ আমেরিকাভিত্তিক এয়ারলাইনসগুলোয় বিনিয়োগে আগ্রহী তারা। কিন্তু এ ক্ষেত্রে সুযোগের সীমাবদ্ধতা রয়েছে। মেগা ক্যারিয়ার সম্পর্কে বিশেষ কিছু জানানো হয়নি। গ্লোবাল এভিয়েশন চুক্তি অনুযায়ী, নন-ইউরোপিয়ান বিনিয়োগকারীরা ইইউ মালিকানাধীন ক্যারিয়ারের বেশির ভাগে স্টেকের নিয়ন্ত্রণ নিতে পারবে না।
অ্যারা লিনগাসের নিয়ন্ত্রণাধীন শেয়ার বিক্রির উদ্দেশ্যে রায়ানএয়ার এগুলোকে ৮৫ কোটি ২০ লাখ ডলারে মূল্যায়ন করে। কিন্তু অ্যারা লিনগাস এ মূল্যে রাজি নয়। কারণ লিনগাসের মতে, ইইউ সম্ভবত প্রতিযোগিতার আসরে এ প্রস্তাবে সম্মত হবে না।

যুক্তরাজ্যের একটি তদন্ত দল পর্যটন বাজারে রায়ান এয়ারের নিয়ন্ত্রণাধীন অ্যারা লিনগাসের স্টেক নিয়ে পৃথক তদন্ত চালিয়ে যাচ্ছে।এ সংবাদ প্রকাশের পর ডাবলিন শেয়ারবাজারে অ্যারা লিনগাসের বুধবারের লেনদেনে শেয়ারের দাম ১৮ শতাংশ কমে ১ দশমিক শূন্য ৭ ইউরোয় দাঁড়ায়।

মধ্যপ্রাচ্যের বিমান খাতের জন্য অস্ট্রেলিয়া ও ইউরোপের বিভিন্ন রুট খুবই গুরুত্বপূর্ণ। যাত্রী পরিবহনে বিশ্বের সবচেয়ে বড় উড়োজাহাজ প্রতিষ্ঠান দুবাইভিত্তিক এমিরেটস ছয় মাসের মধ্যে কান্তাসের সঙ্গে চুক্তিবদ্ধ হতে যাচ্ছে বলে জানায় চেয়ারম্যান শেখ আহমেদ বিন সাইদ আল মাকতুম।

এ প্রসঙ্গে হোগান বলেন, ‘উপসাগরীয় অঞ্চলের দেশগুলোয় উপসাগরীয় বিমানে চড়ে অধিক পর্যটক আসছে, এটি আমাদের জন্য সুসংবাদ।’উপসাগরীয় অঞ্চলের উড়োজাহাজ এমিরেটস ছাড়াও ইতিহাদ কথিত ক্যাঙ্গারু রুটের জন্য ভার্জিন অস্ট্রেলিয়ার সঙ্গে চুক্তিবদ্ধ হবে। ইতিহাদের পক্ষ থেকে এক ই-মেইল বার্তায় জানানো হয়, আগামী ফেব্রুয়ারি থেকে ব্রিসবেনের উদ্দেশে নতুন ফ্লাইট চালু করা হবে। এর মধ্য দিয়ে অস্ট্রেলিয়া ও আবুধাবির মধ্যে দুটি বিমানের সাহায্যে সপ্তাহে মোট ২৮টি ফ্লাইট পরিচালিত হবে।

অনলাইন ডেস্ক