ফেইসবুকে চলছে এক নতুন খেলা। পেইজ ও গ্রুপ খোলার নতুন এক হিড়িক পড়েছে ফেইসবুকে। একই নামে বা একই এলাকায় পুরানো ফেইজবুক পেইজ অথবা গ্রুপ থাকার পরেও নতুন করে খোলা হচ্ছে পেইজ অথবা গ্রুপ যা অনেকটা চর দখলের মত।

আমি ব্যক্তিগতভাবে পেইজ বা গ্রুপ খোলার ব্যাপারে কাউকেই নিরাশ করিনা, দাওয়াত পাওয়ার সংঙ্গে সঙ্গেই তা কবুল করি। শত শত পেইজে লাইক দেওয়া এবং একই কন্টেনগুলো ভিন্ন গ্রুপে বা পেইজে শেয়ার দেখাটা খুবই বিরক্তিকরও বটে।

নতুন খোলা এই পেইজ অথবা গ্রুপ গুলোতে অনেকে নিজেকে তুলে ধরার কাজে ব্যাবহার করছে আবার অনেকে অন্যকে ছোট করার কাজে লিপ্ত রয়েছে। কেউ বর্ণবাদী, কেউ ধার্মিক আবার অনেকে নাস্তিক বা সেমি নাস্তিক এর পরিচয় দিচ্ছে যা মোটেই কাম্য নয়।

মহান আল্লাহ আমাদের নিয়ত দেখে তা কবুল করে। আমি বিশ্বাস করি, "যারা অসৎ নিয়তে বা উদ্দেশ্যে এই সব করে বেড়াচ্ছেন তাদের উদ্দেশ্য বেশিদিন টিকবেনা বা পূরণ হবে না।" যেমন বেশিদিন টিকে না সস্তা জনপ্রিয় পাওয়া চাইনিজ পন্যগুলো।

অসৎ চিন্তাভাবনা পরিহার করে মুক্তভাবে আপনার ভাব প্রকাশ করুন। পত্রিকার নিউজ, ধাধা, ধর্ম, বর্ন, জাতি, গুস্টির বদনাম, জেলার বদনাম না করে, নিজের ঢোল নিজে না বাজিয়ে, অযথা অন্যের পিছনে না লেগে ভালো কর্মের মাধ্যমে সমাজে নিজের শক্ত অবস্থান করে নিন।

ভাল থাকুন, সকলকে ভাল থাকতে দিন এই কামনায়

হামিদুল নাসির
ডাবলিন, আয়ারল্যান্ড