আয়ারল্যান্ডে বসবাসরত সকল বাংলাদেশীদের জ্ঞাতার্থে জানানো যাচ্ছে যে আজ মঙ্গলবার, ২৬শে মে ২০২০ ইউসুফ মনি'র তও্বাবধানে অনলাইন কমিউনিটি রেডিও "আইরিশ বাংলা এফ এম" এর যাত্রা শুরু হয়েছে। এটি-ই আয়ারল্যান্ডে বাংলা ভাষায় প্রথম অনলাইন রেডিও।

করোনা যুদ্ধের সম্মুখ সৈনিক লেটারকিনি ইউনিভার্সিটি হাসপাতালের আইসিইউ থিয়েটারের ডাক্তার, নার্সসহ সকল স্বাস্থ্যকর্মীদের স্থানীয় বাংলাদেশী রেষ্টুরেন্ট "শাপলা ইনডিয়ান কুইজিন'র" পক্ষ থেকে দুপুরের খাবার বিতরণ করা হয়।

আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনে অনলাইন ভিডিও কনফারেন্সের মাধ্যমে আয়ারল্যান্ডে বাংলাদেশি দূতাবাস প্রতিষ্ঠার সিদ্ধান্তের জন্য বৃহস্পতিবার (২১শে মে, ২০২০) বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ডক্টর এ.কে. আব্দুল মোমেনকে ধন্যবাদ জানানো হয়।

ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ! এই দিনে হিংসে বিভেদ ভুলে সব মুসলিম অনাবিল সুখ আনন্দে নেচে উঠে কিন্তু এবার ভিন্ন আঙ্গিকে ঈদ উদযাপন করেছেন প্রবাসীরা। করোনা পরিস্থিতির কারণে এক বিষাদময় সময় পার করছে পৃথিবী। কর্মচাঞ্চল্য আর স্বাভাবিক জীবনধারা পাল্টে দুর্বিষহ সময় যাচ্ছে প্রবাসীদের।

আয়ারল্যান্ডে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর পালিত হয়ে গেল গতকাল। এই বছর দিনটি এমন সময়ে পালিত হলো, যখন করোনাভাইরাসের সংক্রমণে সারা বিশ্বই বিপর্যস্ত হয়ে পড়েছে। আয়ারল্যান্ডে করোনা আক্রান্ত রোগী ও মৃত্যুর সংখ্যা দিন দিন কমছে।

আমার বড়ো মেয়ে সাইয়েরাহ চৌধুরীর শুভ জন্মদিন আজ। নানা নানী সোহগী কণ্ঠে তাকে রাইতিক সোনা বলে ডাকে। আবার দাদী "খাসাসোনা" ভেবে নাম রেখেছে স্বর্ণা মনি। আমি আদর করে নাম দিয়েছিলাম স্মিতা। "স্মিতা" নামটি অনেকটা কাকতালীয় ভাবেই রাখা হয়ে গিয়েছিল।

ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ! এ কথা সবাই মানলেও, করোনা পরিস্থিতির কারণে এবার নিষ্প্রাণ ঈদ পালন করল আয়ারল্যান্ড প্রবাসীরা।

আনন্দ-উৎসব আর যথাযথ ধর্মীয় ভাব-গাম্ভীর্যের মধ্য দিয়ে আয়ারল্যান্ডে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। আয়ারল্যান্ডের সুহাদা ফাউন্ডেশনে করোনা পরিস্থিতির কারণে সামাজিক দূরত্ব বজায় রেখে প্রবাসী মুসলমান পবিত্র ঈদুল ফিতর জামাতে অংশ গ্রহন করেন।

এবারের ঈদের চেহারা যে বেশ মলিন তাতে কোনো সন্দেহ নেই। সারা পৃথিবী এখনো গৃহবন্দি। মানুষ ঘর থেকে বের হতে পারছে না। দোকানপাট বন্ধ। কেনাকাটা করা সম্ভব হচ্ছেনা। মানুষ মন ভরে বাজার করবে, প্রাণ খুলে হাঁটবে, নিশ্বাস নেবে, মুক্ত ভাবে কথা বলবে, গল্প করবে, আড্ডা দেবে কিন্তু এর কিছুই তারা করতে পারছেনা।

সৌদি আরবে ১৪৪১ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি শুক্রবার সন্ধ্যায়। ফলে সেখানে আগামী রোববার ঈদুল ফিতর উদযাপিত হবে। সৌদি আরবের সাথে মিল রেখে আয়ারল্যান্ড সহ ইউরোপের দেশগুলো ঈদ পালন করে থাকে। আগামীকাল শনিবার হবে এ বছরের শেষ রোজা।