অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১২-১৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বেশ কয়েকটি পণ্যে বিভিন্ন ধরনের নতুন শুল্ক আরোপ ও বাড়ানোর প্রস্তাব করেছেন।

দাম বাড়বে : সিগারেট এসি আইসক্রিম আমদানি করা ফল ও জুস
এর ফলে যেসব পণ্যের দাম বাড়তে পারে সেসবের মধ্যে রয়েছে সিগারেট, বিড়ি, আমদনি করা এয়ারকন্ডিশনার, স্টোভ, বিদেশ থেকে আমদানি করা আপেল, আঙ্গুর, কমলালেবু, আমদানি করা সব ধরনের জুস ও সব ধরনের গ্লুকোজ, ব্ল্যাক টি, টয়লেট পেপার, টি-শার্ট, তৈরি পোশাকসামগ্রী, মিনারেল ওয়াটার, সিমেন্ট ক্লিংকার, আইসক্রিম। করভিত্তি যৌক্তিকীকরণের উদ্দেশ্যে ট্যারিফ মূল্য বৃদ্ধি করায় যেসব পণ্যের দাম বাড়তে পারে সেগুলোর মধ্যে রয়েছে ইট, বিস্কুট, জুস, কেক। এছাড়া প্রস্তাবিত বাজেটে কিছু সেবা খাত থেকে সঙ্কোচিত ভিত্তিমূল্য ও এর ভিত্তিতে কর দেওয়ার পদ্ধতি প্রত্যাহারের প্রস্তাব করায় বেশ কিছু খাতে সেবার মূল্য বাড়তে পারে। এগুলোর মধ্যে রয়েছে কনসালট্যান্সি ফার্ম, সুপারভাইজারি ফার্ম, অডিট অ্যাকাউন্টিং ফার্ম, সিকিউরিটি সার্ভিস, কোচিং সেন্টার, আইন পরামর্শক, অনুষ্ঠান, আয়োজক। এছাড়া বিভিন্ন ধরনের টিউব এবং পাইপের আমদানির ওপর শুল্ক বাড়ানো হচ্ছে ৩০ শতাংশ। ফলে এসব পণ্যের দাম বাড়তে পারে।

দাম কমবে : ভোজ্যতেল, ফ্রিজ, মোটরসাইকেল, ওষুধ, কৃষিযন্ত্র, জৈব সার
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১২-১৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শুল্ক, মূল্য সংযোজন কর (মূসক) ও সম্পূরক শুল্ক প্রত্যাহার করায় বেশ কিছু নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমতে পারে। যেসব পণ্যের দাম কমছে তার মধ্যে রয়েছে ভোজ্যতেল (ক্রুড সানফ্লাওয়ার তেল), আমদানি করা রেফ্রিজারেটর, মোটরসাইকেল, স্থানীয় উত্পাদিত বাথটাব, বেসিন, কমোড, নিউজপ্রিন্ট কাগজের কাঁচামাল ওয়েস্ট পেপার, ভোজ্যতেল, জৈব সার, গুটি ইউরিয়া প্রয়োগ যন্ত্র, ধান-গম মাড়াই যন্ত্র, চালের কুঁড়ার তেল, প্লাস্টিক ও রাবারের তৈরি পাদুকা এবং হাওয়াই চপ্পল, ক্রুড ও সানফ্লাওয়ার তেল, মা ও শিশুর জন্য নিউট্রিশনাল সাপ্লিমেন্ট, ওষুধ শিল্পের জন্য প্রয়োজনীয় ৪৬ মেশিনারি যেমন-এয়ার হ্যান্ডেলিং ইউনিট, হিটারিং, ভ্যান্টিলেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং, তথ্যপ্রযুক্তি সংক্রান্ত মাল্টিমিডিয়া প্রজেক্টর, ফ্লাশ ড্রাইভ, ফ্লাশ কার্ড, এসডি কার্ড, সার্ভার রেক, গণপরিবহনের সেফটি গ্লাস, ব্রেক শু বা ব্রেক প্যাড, জাহাজ শিল্পের ট্রান্সমিশন শিফট, অ্যাঙ্কর। দাম কমতে পারে কপার অক্সাইড ও হাইড্রো অক্সাইড, পার্টিকেল বোর্ডের। প্রস্তাবিত বাজেটে ট্যারিফ মূল্য হ্রাস করায় সিআর কয়েল, জিপি শিট, সিআই শিটের দাম কমতে পারে।