প্রধানমন্ত্রী এবং সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, করোনা ভাইরাসের কারণে কর্মহীন প্রবাসী শ্রমিকেরা যাতে পুনঃনিয়োগ পেতে পারে সেজন্য কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখার পাশাপাশি দুস্থ শ্রমিকদের জরুরী ত্রাণ সহায়তারও উদ্যোগ নিয়েছে সরকার।

পররাষ্ট্রমন্ত্রী ডা. এ কে আবদুল মোমেন বলেছেন, কুয়েত কর্তৃপক্ষ কূটনীতিক বা সরকারী পাসপোর্ট ব্যবহার না করে সেখানে সফরকালে ‘স্থানীয় অধিবাসী’ হিসাবে মানি লন্ডারিং ও মানব পাচারের অভিযোগে সংসদ সদস্য মোহাম্মদ শহীদ ইসলাম পাপুলকে আটক করেছে।

করোনাকালেও রেকর্ড পরিমান রেমিট্যান্স পাঠানোর জন্য প্রবাসী কর্মীদের অভিনন্দন জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। করোনা মহামারী সত্ত্বেও বিদেশে অবস্থানরত বাংলাদেশি কর্মীরা ২০১৯-২০ অর্থবছরে ১৮.২ বিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স দেশে পাঠিয়েছে। এটি করোনা পরিস্থিতিতে বাংলাদেশের অর্থনীতির জন্য বিরাট সুখবর।

সিনিয়র সাংবাদিক ও জাতীয় প্রেসক্লাবের স্থায়ী সদস্য ফারুক কাজী আর নেই (ইন্নালিল্লাহি…..রাজিউন)। তিনি আজ সকালে রাজধানীর এলিফ্যান্ট রোডে নিজ বাসভবনে ইন্তেকাল করেন।মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর। তিনি স্ত্রী এবং এক মেয়েসহ অসংখ্য আত্মীয়স্বজন ও গুনগ্রাহী রেখে গেছেন।

বাংলাদেশ সবুজ অর্থনৈতিক বাণিজ্য, পরিবেশবান্ধব দূষণমুক্ত প্রযুক্তি, নবায়নযোগ্য জ্বালানী ও আইটি-নির্ভর সেবাসমূহে যুক্তরাজ্যের সরাসরি নতুন বিনিয়োগ চাইছে। যুক্তরাজ্যে বাংলাদেশের হাই কমিশনার সাঈদা মুনা তাসনীম বলেন, ‘বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে মহামারী পরবর্তী বাণিজ্য ও বিনিয়োগ অংশীদারিত্বে যুক্তরাজ্যের বিনিয়োগকারীদের সবুজ অথনৈতিক ব্যবসা, পরিবেশবান্ধব দূষণমুক্ত প্রযুক্তি ও আইটি-নির্ভর সেবাসমূহে বিনিয়োগের ব্যাপারে বিশেষ মনযোগী হওয়া উচিৎ।’

ইসলামিক ফাউন্ডেশনের সাবেক মহাপরিচালক শামীম মোহাম্মদ আফজাল আজ রাত ১০টার দিকে রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে মারা গেছেন। তার বয়স হয়েছিল ৬৩ বছর। তিনি স্ত্রী, এক কন্যা, আত্মীয়-স্বজন সহ অনেক গুনগ্রাহি রেখে গেছেন। তিনি ক্যান্সারে ভুগছিলেন। ইসলামিক ফাউন্ডেশনের সাবেক কর্মকর্তা মোঃ আজাদ আলী আজ রাতে এই তথ্য জানিয়েছেন।

ঢাকায় নিযুক্ত চীনের একজন জ্যেষ্ঠ কূটনীতিক বাংলাদেশকে পুনরায় আশ্বস্ত করেছেন, চীনে কোভিড-১৯ ভ্যাকসিন তৈরী হলে বাংলাদেশ তা পেতে অগ্রাধিকারপাবে। তাদের গবেষকরা এই ভাইরাস প্রতিরোধক ভ্যাকসিন আবিষ্কারে বহুদূর এগিয়ে গেছেন।

গত সপ্তাহে লাদাখ সীমান্তে সংঘর্ষের জেরে ভারত-চীন সম্পর্ক চরম উত্তপ্ত। এর মধ্যেই ভারতের দাবিকৃত তিনটি অঞ্চল অন্তর্ভুক্ত করে নতুন মানচিত্র পাস করেছে নেপাল। এখানেও চীনের হাত রয়েছে বলে দাবি নয়া দিল্লির। এমন পরিস্থিতিতে এবার ভারতের ঘনিষ্ঠ মিত্র বাংলাদেশকে কাছে টানার চেষ্টা করছে চীন।

করোনা সংকটের কারণে প্রায় ৩ মাস বন্ধ থাকার পর রোববার থেকে ঢাকা-লন্ডন-ঢাকা রুটে চলাচল শুরু করছে বিমানের ফ্লাইট। আপাতত সপ্তাহে একদিন, রোববার ঢাকা-লন্ডন-ঢাকা রুটে ফ্লাইট পরিচালনা করবে বিমান। শুক্রবার বিমানের জনসংযোগ দপ্তরের উপ-মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার এ তথ্য নিশ্চিত করেন।

আজ সকাল ১০টা ১০ মিনিটে রাজধানীর মহাখালীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি…রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। তিনি এক ছেলে, দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।