LAST UPDATED (Ireland Time)

Mon, 06 Nov 2017 6pm

Back আপনার অবস্থান: হোম বিশ্ব পৃথিবীর খবর আফ্রিকা

কিংবদন্তি মহান নেতা নেলসন ম্যান্ডেলা আর নেই

কিংবদন্তি মহান নেতা নেলসন ম্যান্ডেলা আর নেইএ. কে. আজাদ - বার্তা সম্পাদক: 
দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট, কিংবদন্তী বর্ণবাদ বিরোধী নেতা নেলসন ম্যান্ডেলা আর নেই! মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর, তিনি দীর্ঘদিন বার্ধক্য জনিত রোগে ভুগছিলেন। নেলসন ম্যান্ডেলা বেশ কিছুদিন ধরেই অসুস্থ। চলতি বছরের জুলাইয়ে ৯৫ বছর পূর্ণ করবেন এই নোবেল শান্তি পুরস্কার জয়ী। কিন্তু বার্ধক্য এবং শ্বাসতন্ত্রের জটিলতার কাছে হার মেনে শুক্রবার তিনি দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। পৃথিবী হারাল এক মহান পুরুষকে।

বিস্তারিত পড়ুন

পশ্চিম আফ্রিকার শান্তিপ্রিয় দেশ গাম্বিয়ার কমনওয়েলথ থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা!

পশ্চিম আফ্রিকার শান্তিপ্রিয় দেশ গাম্বিয়ার কমনওয়েলথ থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা!আইরিশ বাংলা বার্তা - অনলাইন ডেস্ক
ব্রিটিশ পত্রিকা দ্যা গার্ডিয়ান সুত্রে জানা যায়, আফ্রিকার শান্তিপ্রিয় দেশ গাম্বিয়া কমনওয়েলথ থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে এবং গাম্বিয়া আর কোনো নয়া ঔপনিবেশিক সংস্থার সদস্য থাকবে না বলে জানিয়েছে।

বিস্তারিত পড়ুন

সিয়েরা লিয়ন (১)

ইঞ্জিনিয়ার জিলহুরাইন (সুমু)
৩ তারিখ, মে মাসের, ২০১২ সাল, সিয়েরা লিওনের রাজধানী ফ্রি-টাওনের লুঙ্গি আন্তর্জাতিক বিমান বন্দরে পৌছালাম। বিমান বন্দর বেশ পুরানো, আমার দেখা কোন বিমান বন্দরের সাথে তুলনা করা যাচ্ছে না। এমনকি বাংলাদেশের কক্সবাজার এর সাথেও না, যদিও সমুদ্র থাকাতে প্রথমেই কক্সবাজারের কথাই মনে আসে।

বিস্তারিত পড়ুন

মিসরে ইসলাম কি শান্তির বার্তাবাহক হবে?

ইঞ্জিনিয়ার জিলহুরাইন সুমু
মিশরে নূতন সংবিধান গণ ভোটে যাচ্ছে ১৫ই ডিসেম্বর। সংবিধান প্রনয়ণ করেছেন ১০০ জনের একটি কমিটি। মোহাম্মেদ মুরসির প্রেসিডেন্ট হওয়ার আগে এবং মোবারকের পতনের পরপরই সংসদ নির্বাচনে ফ্রীডম এন্ড জাস্টিস পার্টি প্রায় পঞ্চাশ ভাগ সীট জিতেছিল।

বিস্তারিত পড়ুন

সঙ্কটে মিশরঃ বিরোধীদের সঙ্গে সংলাপে বসতে যাচ্ছেন প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি

সঙ্কটে মিশরঃ বিরোধীদের সঙ্গে সংলাপে বসতে যাচ্ছেন প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিআইরিশ বাংলা বার্তা - অনলাইন ডেস্ক
মিশরের সংকট কি পিছু ছাড়বে না? গত বৃহস্পতিবার এক অধ্যাদেশ জারির মাধ্যমে দেশের সমস্ত প্রশাসনিক ক্ষমতা নিজ হাতে তুলে নেন মুরসি। তার সর্বশেষ সিদ্ধান্ত দেশবাসীর একটি অংশে বৈপ্লবিক আখ্যা পেলেও অন্য একটি বড়ো অংশের লোকজন তাকে ক্ষমতালোভী ফ্যাসিস্ট আখ্যা দিতেও পিছপা থাকেননি। যদিও মুরসি বলেন যে, তার সিদ্ধান্ত হচ্ছে স্বল্পকালের জন্য।

বিস্তারিত পড়ুন

Copyright 2013 TheIBB.org, All Rights Reserved, Irish Bangla Barta
Voice of Bangladeshi community in Ireland
Contact Us | Terms & Conditions | Privacy & Cookie Policy