LAST UPDATED (Ireland Time)

Mon, 06 Nov 2017 6pm

Back আপনার অবস্থান: হোম প্রযুক্তি প্রযুক্তির খবর টিপস্ এন্ড টিক্রস ফেসবুকে ভাইরাস!

ফেসবুকে ভাইরাস!

বার্তা ডেস্ক:
ফেসবুক স্ক্যাম ফেসবুকে বন্ধুদের বা তারকাদের অশ্লীল ভিডিও দেখানোর কথা বলা হচ্ছে! ফেসবুক ব্যবহারকারীরা অনেক সময় এরকম লিংকে ক্লিক করে বসেন। ক্লিক করলে ব্যবহারকারীরা একটি ভুয়া ইউটিউব পাতায় হাজির হন। এটা মূলত ফেসবুক স্ক্যাম।

গবেষকেরা সর্তক করে বলছেন, ফেসবুক ব্যবহারকারীদের নগ্ন ভিডিও দেখার সুযোগ করে দেওয়ার নামে যে স্ক্যামটি ছড়িয়েছে তা ভাইরাস। সম্প্রতি ফেসবুকে ছড়িয়ে পড়া এই স্ক্যামটির কারণে ২০ লাখ ব্যবহারকারী ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

রোমানিয়ার অ্যান্টি ম্যালওয়্যার কোম্পানি বিটডিফেন্ডার জানিয়েছে, ট্রোজান ডট ফেকফ্ল্যাশ ডট এ নামের এই ম্যালওয়্যারটি ছড়িয়ে পড়ার আগে ফেসবুকের বিজ্ঞাপন পেজে প্রথম দেখা গিয়েছিল। এসময় এই স্ক্যামটি বন্ধুর নামের ব্যক্তিগত ছবি, বা বন্ধুর নগ্ন ভিডিও প্রভৃতি টাইটেলে প্রদর্শিত হয়।

এ ধরনের লিংকে যখন ক্লিক করা হয় তখন একটি বয়সের ভেরিফিকেশন চাওয়া হয়। এই ভেরিফিকেশন অংশটি এড়িয়ে ভিডিওতে গেলে অ্যাডোবি ফ্ল্যাশ প্লেয়ার ক্রাশ করে এবং পুনরায় ইনস্টল করতে হয়। ভাইরাসপূর্ণ ভুয়া ইউটিউব পেজটি তখন ব্রাউজারে একটি এক্সটেনশন হিসেবে যুক্ত হয়ে যায় এবং ব্যবহারকারীর ফেসবুক ফটোর মাধ্যমে অন্যদের কাছেও ছড়িয়ে যায়।

ফেসবুকে তাই অশ্লীল ছবি বা ভিডিও লিংকে ক্লিক করা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন অনলাইন নিরাপত্তা গবেষকেরা।

Copyright 2013 TheIBB.org, All Rights Reserved, Irish Bangla Barta
Voice of Bangladeshi community in Ireland
Contact Us | Terms & Conditions | Privacy & Cookie Policy