LAST UPDATED (Ireland Time)

Mon, 06 Nov 2017 6pm

Back আপনার অবস্থান: হোম ধর্ম ইসলাম ধর্ম ও জীবন ইসলাম এবং জীবন প্রেম করলেই নোংরামি নাকি ?

প্রেম করলেই নোংরামি নাকি ?

মুফাসসীল ইসলাম:

প্রেম করার বিরুদ্ধে বলে আর খুব একটা লাভ নেই - এটাই বাস্তব ! আমরা পছন্দ করি না করি বাস্তবে মানুষ প্রেম করছে আর করবে ! আর কেবল শরীরের আকর্ষনেই প্রেম হয় এটা ভাবা অপমানজনক ! মনের আকর্ষনেও প্রেম হতে পারে আর সেটার সংখ্যা কম আপনাকে বললো কে ? জীবনে প্রেম করেছেন? অন্তত নোংরামি আর শারীরিক সম্পর্ক যেন বিয়ের আগে না গড়ে এতটুকু বোঝাতে পারলেই আল হামদুলিল্লাহ !

হ্যা , এটা সত্য যে প্রেম করলে কিছুটা হলেও শারীরিক সম্পর্ক গড়ে ওঠার সুযোগ থাকে ! কিন্তু আপনি যদি একেবারে কঠোরও হয়ে থাকেন তবু বাস্তবতা এটাই যে আপনার সন্তান প্রেম করতে পারে, বাংলাদেশ বা পশ্চিমে শারীরিক সম্পর্ক আর একের পর এক গার্ল ফ্রেন্ড আর বয় ফ্রেন্ড এর সাথে হতে পারে এবং এক দিন বিয়ের আগেই আপনার মেয়েটি গর্ভবতী হতে পারে বা এক দিন তার প্রেমিক বা প্রেমিকার হাত ধরে ভেগে যেতে পারে ! ইরান আর সৌদি আরবের কঠোর শাসনেও অহরহ হচ্ছে ! ইরানে এখন প্রেমিক প্রেমিকারা অনেকেই খ্রিস্টান হচ্ছে প্রেমের বিরুদ্ধে সরকারী নিষেধাজ্ঞার বাইরে থাকার জন্য ! জানতেন কি ? মেনে নিন এটাই বাস্তবতা ! সুস্থ প্রেম করতে পরও একটা যোগ্যতার ব্যাপার ! অনেকেই তার জীবনে প্রেম করতে না পেরে প্রেমকে হিংসা করে ! নিজে জোর করে বিয়ে বসার কারণে চায় সন্তানদের জীবনেও তাই হোক ! নিজে যে ধরা খেয়ে বসে আছে এমন একজন মানুষের সাথে যাকে সে হয়তো এখনো আসলে চেনে না - এই যন্ত্রণা সে কাওকে বলতে পারছে না ! আবার অনেকে ধর্মীয় অনুশাসন হিসেবে এই অবস্থাকে নিজের ভাগ্য হসেবে মেনে নিয়ে এটাকেই সুখ ভাবছে ! আমার জীবনের চরম সিদ্ধান্তে আমি কোথায় ছিলাম ? যাকে চিনি না তাকেই বেছে নিলাম ? বিয়ের আগের রাতে যাকে জীবনে দেখিনি তার সাথেই সব ভালোলাগা ভাগাভাগির ভাগ্য গড়লাম ? একদিন এই ভুলের জন্য হয়তো নিজের অজান্তেই বাবা মাকে দোষ দেবো !

প্রেমের বিয়েতে হয়তো আমার নিজেকে ছাড়া কাওকে দোষ দেয়ার নেই কিন্তু সেটা আমার জীবন আমার সিদ্ধান্ত আর যদি বাবা মার অনুমোদন থাকে তবে তো সংসারে কথাও ভুল হলে তারা আমাদের বন্ধু থাকছেন ! তাই না ?

অন্তত প্রকৃত প্রেম বিয়ের আগে শাররিক সম্পর্ক গড়ে না - এটা বোঝাতে ভ্যালেনটাইন কেনো যে কোনো অনুষ্ঠান আর শিক্ষা আপনাকে সহায়তা করলে তা গ্রহণ করুন ! ভালো না লাগলেও সত্য যারা জীবনে ছ্যাকা খেয়েছে বা প্রেম করে বিয়ে করে ধরা খেয়েছে তারাই হঠাত অতি উত্সাহী হয়ে প্রেম করলেই পাপ বেশি প্রচার করে ! আমি বাস্তবতা মেনে নিয়েছি বিশেষ করে যেহেতু আমার সন্তান পশ্চিমে বড় হচ্ছে ! আমি চাই তারা আমাকে সব বলার সাহস রাখুক জীবনে পথ চলার ক্ষেত্রে ! ভালো জীবন সঙ্গিনী কেমন হতে পারে তা আসতে আসতে তাকে বুঝিয়ে বড় করে তুলতে হবে ! আর যদি কাওকে ভালো লেগেই যায় তবে তাকে নিয়ে আমার সাথে আলাপ করুক আমি আমার সন্তানকে ভালবসা আর যুক্তি দিয়ে ভাবার ক্ষমতায় গড়ে তুলবো - আবেগ তাকে খেয়ে ফেলতে পারবে না ! সেই মেয়েটি যদি আমার পুত্রবধু হবার জন্য যোগ্য মনে করি - আমি আমার সন্তানকে তাকে বিয়ে করার বিষয়ে সহায়তা করবো ! লেখাপড়া শেষ করে একটি ভালো পেশা নিলেই আর কোনো কারণেই বিয়েতে দেরী করবো না - কারণ সেটাই ইসলামের নির্দেশ ! ইসলামের নির্দেশ কেবল শুনি প্রেম করতে গিয়ে বেলাল্লাপনার কথা - কোই বাবা মা আর পরিবার টানতে গিয়ে ছেলেটার যে বিয়েতে দেরী হচ্ছে স্বার্থপর বাবা মা ভাই বোন তো সেটা বলে না ? এই বিয়েতে আমার সম্মতি থাকলে আমার সন্তানের স্ত্রীর সাথে আমার পরিবারের সম্পর্ক ও হবে বন্ধুর মত - বাবা মার মত ! এটাই তো চাই ! অযথা আমার সন্তানের ইচ্ছাকে তোয়াক্কা না করে আমি যাকে ধরিয়ে দেবো চেনা নাই জানান নাই বিয়ে করিয়ে বলবো - যাও এখন সারা জীবন তার সাথে ঝোলো - ভালো লাগতেই হবে - এটা কেমন কথা ? আমি মনে করি এটা বর্তমান সমাজে কেউ চাইতেই পারে যে ছেলে মেয়ে মেলামেশা বা কথাবার্তা বলেবে না - কিন্তু এটা অবাস্তব ! প্রেম হোক সুস্থ দ্রুত বিয়ে করার উদ্দ্যেশ্যে আর বাবা মার সম্মতি পাওয়া যাবে এমন মানুষটিকে বেছে নিয়ে !! এটাই আমার সিদ্ধান্ত !!

 

Copyright 2013 TheIBB.org, All Rights Reserved, Irish Bangla Barta
Voice of Bangladeshi community in Ireland
Contact Us | Terms & Conditions | Privacy & Cookie Policy