LAST UPDATED (Ireland Time)

Mon, 06 Nov 2017 6pm

Back আপনার অবস্থান: হোম আয়ারল্যান্ড আয়ারল্যান্ডের খবর অন্যান্য আজ পবিত্র ঈদুল ফিতর

আজ পবিত্র ঈদুল ফিতর

আজ পবিত্র ঈদুল ফিতর-২০১৪এ. কে. আজাদ - বার্তা সম্পাদকসেই গান ‘ও মোর রমজানের ওই রোজার শেষে এল খুশির ঈদ’। ঈদের দিনটি ধনী-গরিব, আশরাফ-আতরাফ নির্বিশেষে সবাইকে এক কাতারে দাঁড় করায়। এদিক থেকে ঈদ কেবল আনন্দের বার্তাই নিয়ে আসে না বরং উদ্ভাসিত হয় ইসলামের সাম্যের। আজ ২৮ জুলাই ২০১৪ ইং পবিত্র ঈদুল ফিতর। দীর্ঘ ১ মাস সিয়াম সাধনার পর এ উৎসব পালন করে বিশ্বের মুসলিম সম্প্রদায়। 

আজকে সদূর প্রবাস আয়ারল্যান্ডে উদযাপিত হলো ঈদুল ফিতর। এবারের ঈদে আয়ারল্যান্ডে সর্ব বৃহৎ ঈদের জামাত হয় সকাল ১০টায় ইসলামিক কালচারাল সেন্টার আয়ারল্যান্ড, ক্লোনস্কিতে।

প্রবাসী বাংলাদেশীদের সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয় ডাবলিন মুসলিম সেন্টরের উদ্দ্যেগে সকাল ৯ টায়। সিটি মসজিদ, হিল স্ট্রীট, প্রথম জামাত: সকাল ৬:০০টায়, দ্বিতীয় জামাত ১০:৩০টায়, আনোয়ার-ঈ-মদীনা, ট্যালবট ষ্ট্রীট, জামাত: সকাল ৯:৩০ টায়, বারী মসজিদ, সাউথ সার্কুলার রোড, সকাল ৯:৩০ টায়, ডাবলিন মসজিদ, সাউথ সার্কুলার রোড, প্রথম জামাত: সকাল ৮:৩০টায়, দ্বিতীয় জামাত: সকাল ৯:৩০ টায়, ক্লোনস্কি মসজিদ, সকাল ৯:৩০টায়, আল মোস্তফা ইসলামিক ইডুকেশনাল এন্ড কালচারার সেন্টার,৩১ কুলমাইন ইন্ডাষ্ট্রিয়াল ইস্টেট, বেলেনচার্ডস টাউন, সময়: সকাল ৯:৩০, কাউন্টি ডাবলিন (সোর্ডস) সকাল ৯:০০টায়, কিলডার ইসলামিক কালচারাল সেন্টারঃ নেইস বালিকেন স্কুল সকাল ৮:৩০টায়, কাউন্টি কর্কঃ বালিং কলিং, সুপার নোভা, জামাত ৮:০০টায়, কাউন্টি কিলকেনীঃ কিলকেনী মসজিদ, ফ্রেশফোর্ড রোড, জামাত: সকাল ৯:০০টায়, কাউন্টি মেও: কেসেলবার, গা ক্লাব, জামাত ৮:৪৫ টায়, কাউন্টি লিমরিক মসজিদ আল নূর, সিটি সেন্টার রাহিন, সময়: সকাল ৮:৩০ টায়, কাউন্টি লিমরিক মসজিদ ফোরকান, হেনরি ষ্ট্রিট, সিটি সেন্টার, সময়: সকাল: ৯:১৫টায়, কাউন্টি গলওয়ে: ওয়েষ্ট সাইড কমিউনিটি সেন্টার, সময়: সকাল ৮:০০টায়, গলওয়ে টিউম মসজিদঃ সকাল ৯টায়। কাউন্টি কেরি (কিলারনী) ইসলামিক কালচারাল সেন্টার অফ কিলারনী, সময়: সকাল ৯:০০টায়, ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়।

দিনটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ খান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, সাবেক রাষ্ট্রপতি হুসাইন মোহাম্মদ এরশাদ ও বি, এন, পি'র চেয়ারপারসন বেগম খালেদা জিয়া পৃথক পৃথক বাণী দিয়েছেন। নেতৃবৃন্দ বাণীতে দেশবাসীর সার্বিক মঙ্গল কামনা করেছেন। সেই সাথে সাম্প্রদায়িক সম্প্রীতি ও সৌহার্দ্যরে আহ্বান জানিয়েছেন।

আইরিশ বাংলা বার্তাও সকল পাঠকদেরকে ঈদের শুভেচ্ছা জানিয়েছে। দিবসটি উপলক্ষে সরকারি, আধা-সরকারি ও স্বায়িত্বশাসিত ভবনগুলোতে আলোকসজ্জা করা হয়েছে। সরকারি-বেসরকারি প্রতিটি ভবনে কাল জাতীয় পতাকা উত্তোলন করা হবে। দেশের প্রতিটি দৈনিক বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করেছে এবং টিভি চ্যানেলগুলো বিশেষ অনুষ্ঠান প্রচার করছে।

দিনটি উপলক্ষে সরকারি- শিশু সদন, কারাগার ও হাসপাতালে বিশেষ খাবার পরিবেশন করা হবে। ঢাকা সিটি কর্পোরেশনের নির্দেশে রাজধানীর প্রতিটি পার্ক ও বিনোদন কেন্দ্রগুলো প্রতিবন্ধীদের জন্য উন্মুক্ত রাখা হবে।

Copyright 2013 TheIBB.org, All Rights Reserved, Irish Bangla Barta
Voice of Bangladeshi community in Ireland
Contact Us | Terms & Conditions | Privacy & Cookie Policy