LAST UPDATED (Ireland Time)

Mon, 06 Nov 2017 6pm

Back আপনার অবস্থান: হোম আয়ারল্যান্ড আয়ারল্যান্ডের খবর ন্যাশনাল নিউজ সন্ত্রাসী ইসরাইলের গণহত্যা ও অব্যাহত ধ্বংসযজ্ঞের প্রতিবাদে মুখরিত আয়ারল্যান্ডের ডাবলিন

সন্ত্রাসী ইসরাইলের গণহত্যা ও অব্যাহত ধ্বংসযজ্ঞের প্রতিবাদে মুখরিত আয়ারল্যান্ডের ডাবলিন

সন্ত্রাসী ইসরাইলের গণহত্যা ও অব্যাহত ধ্বংসযজ্ঞের প্রতিবাদে মুখরিত আয়ারল্যান্ডের ডাবলিনএ. কে. আজাদ - বার্তা সম্পাদকআমরা নুমরুদ, ফিরাউন, হিটলারের মতো দু:শাসকের কথা শুনেছি। কিন্তু তাদেরও হার মানিয়ে দিচ্ছে ইসরায়েলের শাসকদের এই বর্বরতা। সন্ত্রাসী ইসরাইলের গণহত্যা ও অব্যাহত ধ্বংসযজ্ঞের প্রতিবাদে মুখরিত সারা বিশ্ব।

ফিলিস্তিনের গাজায় মুসলিম নারী, পুরুষ ও নিরীহ শিশুদের ওপর নির্বিচারে গণহত্যা, ইসরাইলি বর্বর হত্যাকাণ্ড ও অব্যাহত ধ্বংসযজ্ঞের প্রতিবাদে আয়ারল্যান্ডস্থ ডাবলিনের ওকনাল ষ্ট্রীটে গত ১৯ জুলাই ২০১৪ ইং শনিবার বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। মুসলিম কমিউনিটি অব আয়ারল্যান্ড, আয়ারল্যান্ডের বিভিন্ন রাজনৈতিক সংগঠনের উদ্যোগে আয়োজিত এই বিক্ষোভ মিছিল। সমাবেশে ডাবলিন ও পাশের অঞ্চল থেকে ধর্মপ্রাণ মুসলিম নারী-পুরুষেরা প্লাকার্ড, ব্যানার, পোস্টার নিয়ে জমায়েত হতে থাকে জি. পি. ও এর সামনে। প্রায় ৩ সহাস্রাধি লোকের সমাগম হয় এই বিক্ষোভ মিছিলে। এই বিশাল বিক্ষোভ মিছিলটি ইসরাইলি দূতাবাসের সামনে গিয়ে সমাপ্ত হয়। একই দিনে আয়ারল্যান্ডের বিভিন্ন শহর গুলোর মধ্যে কর্ক, লিমেরিক, গলওয়ে, ক্যাসেলবার, স্লাইগো, এনিস, কার্লো, ওয়াটারফোর্ট, এসবর্ন ও ডেইরিতে ইসরাইলের নৃশংস বর্বরতার প্রতিবাদে এই বিক্ষোভ মিছিল ও সমাবেশে হয়। বিশাল বিক্ষোভ মিছিল ও সমাবেশে বক্তারা গাজার ওপর ইসরাইলের হামলার নিন্দা জানিয়ে বলেন, নিরীহ মানুষের ওপর এ হামলা বর্বরোচিত। অবিলম্বে এই সামরিক মামলা বন্ধ করতে হবে। মুসলিম কমিউনিটির শীর্ষ নেতৃবৃন্দ ডাবলিনস্থ ইসরাইলি দূতাবাসে গিয়ে রাষ্ট্রাদূতকে অবিলম্বে হামলা বন্ধের দাবি সংবলিত স্মারকলিপি প্রদান করেন।

গাজা উপত্যকায় ইসরাইলের নৃশংস বর্বরতার প্রতিবাদে এই বিক্ষোভ মিছিল ও সমাবেশে প্রবাসী বিভিন্ন দেশের মুসলিমদের পাশাপাশি অমুসলিম, বিপুল সংখ্যক বাংলাদেশী ও সাধারণ আইরিশদেরও অংশ নিতে দেখা যায়।

বক্তারা বলেন, "আন্তর্জাতিক আইন ও বিধিবিধানের তোয়াক্কা না করে ইসরায়েল যে সহিংস রূপ বিশ্ববাসীর সামনে তুলে ধরেছে, তা মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার বিরুদ্ধে অশনিসংকেত। গাজাবাসীর মানবাধিকার আজ সংকটাপন্ন। ইসরায়েলকে এই তৎপরতা বন্ধ ও গাজা উপত্যকায় শান্তি ফিরিয়ে আনতে জাতিসংঘসহ বিশ্বসম্প্রদায়কে আরও দৃঢ় পদক্ষেপ নিতে হবে।"

সারা বিশ্বকে হাতের মুঠোয় নেওয়ার উদ্দেশে ফিলিস্তিনিদের ওপর প্রক্সি ওয়ার চালাচ্ছে মার্কিনীরা। মার্কিনীদের মদদে ইসরায়েল এ বর্বর হত্যা চালিয়ে যাচ্ছে। এর প্রতিবাদ জানিয়ে বিশ্বের সঙ্গে আমাদের ঐক্যবদ্ধ হতে হবে। তারা এতোই নৃশংস হয়েছে যে শিশু ও নারীদের হত্যা করতে দ্বিধাবোধ করছে না।

সংহতি সমাবেশে বক্তারা আরো বলেন, "গত কয়েক দিনে গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর নির্বিচারে বোমাবর্ষণের ঘটনা মানবতাবিরোধী অপরাধের শামিল। যুক্তরাষ্ট্র ও গ্রেট ব্রিটেনের প্রত্যক্ষ মদদ ও সহযোগিতায় ইসরায়েল এ হত্যাকাণ্ড চালিয়ে যাচ্ছে।"

বিশ্বব্যাপী মানবাধিকার সংস্থাগুলোর নীরব ভূমিকার তীব্র সমালোচনা করে বক্তারা ফিলিস্তিনের নিরীহ মানুষকে রক্ষায় কার্যকর পদক্ষেপ নিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানান। ফিলিস্তিনে ইসরাইলী আগ্রাসনের বিরুদ্ধে সারা বিশ্বে বিক্ষোভ কর্মসূচি সফল করার জন্য সর্বস্তরের সকলকে সোচ্ছার হওয়ার আহ্বান জানানো হয়। গাজাবাসীর মানবাধিকার আজ সংকটাপন্ন। ইসরায়েলকে এই তৎপরতা বন্ধ ও গাজা উপত্যকায় শান্তি ফিরিয়ে আনতে জাতিসংঘসহ বিশ্বসম্প্রদায়কে আরও দৃঢ় পদক্ষেপ নিতে হবে।

এদিকে আইরিশ প্রধান মন্ত্রী (টিসক) ইন্ডা কেনী ফিলিস্তিনে ইসরাইলী আগ্রাসনের প্রতি তিব্র নিন্দা জ্ঞাপন করেন। আগামী সোমবার বিকেল ৭টায় আয়ারল্যান্ডের কাউন্টি কিলডার, নেইস এর কোর্ট হাউজের সামনে এক প্রতিবাদ সভার আয়োজন করা হয়।


 

Copyright 2013 TheIBB.org, All Rights Reserved, Irish Bangla Barta
Voice of Bangladeshi community in Ireland
Contact Us | Terms & Conditions | Privacy & Cookie Policy