LAST UPDATED (Ireland Time)

Mon, 06 Nov 2017 6pm

Back আপনার অবস্থান: হোম আয়ারল্যান্ড আয়ারল্যান্ডের খবর আইরিশ সংস্কৃতি সাহিত্যের জন্য ডাবলিন একেবারে অন্যরকম

সাহিত্যের জন্য ডাবলিন একেবারে অন্যরকম

নিজস্ব প্রতিবেদক:

দারুণ উৎসব মুখর আয়ারল্যান্ডের এই রাজধানী শহর। এ শহরে কোনো লেখাকে রীতিমতো গিনেসবুকে রেকর্ডভুক্ত হওয়ার মতো করে উদযাপন করা হয়।

একেকটি সাহিত্যের আসর এখানে তুমুলভাবে জমে ওঠে। যেন এখানকার সাহিত্য আসরগুলো শুড়িখানার মতো। সাহিত্য আর সুরায় এক অনবদ্য মিল যেখানে উপভোগ করার মতো। ‘ডাবলিন লিটারেরি পাব ক্রলে’ আপনি ঢুকে যেতে যেতে পারেন। পানশালা আর সাহিত্য এখানে একাকার। একেবারে আনন্দের মধ্য দিয়ে সাহিত্য।

এই আসরেই আসতেন জেমস জয়েস এর মতো বিখ্যাত আইরিশ ঔপন্যাসিক ও কবি সাহিত্যিকরা। এখানেই তারা খুঁজে পেতেন তাদের পরম স্বাদ, মর্ম, অধিবিধ্যিক প্রেরণা।

যে কারণে ডাবলিনে গড়ে উঠেছে সুপ্রাচীন সমৃদ্ধ এক বিশাল লাইব্রেরি— দি ডাবলিন রাইটার্স মিউজিয়াম। আইরিশদের কাব্য এবং অ্যাংলো-সেক্সন যুগেরও আগের কেলটিকদের ভাষা, গল্প ও কাহিনীর শেকড়সহ দেশটির সাহিত্য-ঐতিহ্য গেঁথে আছে এখানে।    

এই শহরেই প্রতিষ্ঠিত হয়েছে দি আবে থিয়েটার। যেটি ১৯০৩ সালে বিশ্ববিখ্যাত কবি উইলিয়াম বাটলার ইয়েটস প্রতিষ্ঠা করেছিলেন। এখনো এ প্রতিষ্ঠান থেকে বের হয় শক্তিশালী সাহিত্যকর্ম। তার সাথে আছে ক্ল্যাসিক ও সমকালীন নাট্যকারদের সৃজনশীল কাজ।

এই সাহিত্যের শহরেই আছে মধ্যযুগের প্রাচীন লাইব্রেরি। এখানে আপনি ঘুরে ঘুরে সবই দেখছেন হয়ত, কিন্তু যদি ‘বুক অব কেলস’ না দেখেন তাহলে দারুণ মিস করবেন। এটি একটি আলোকিত প্রাচীন পাণ্ডুলিপি। যেটি ট্রিনিটি কলেজের এই লাইব্রেরিতেই সংরক্ষিত আছে।

 

 

Copyright 2013 TheIBB.org, All Rights Reserved, Irish Bangla Barta
Voice of Bangladeshi community in Ireland
Contact Us | Terms & Conditions | Privacy & Cookie Policy