LAST UPDATED (Ireland Time)

Mon, 06 Nov 2017 6pm

Back আপনার অবস্থান: হোম বিনোদন বিনোদনের খবর মিউজিক কণ্ঠশিল্পী আসিফের ফেজবুকে বলিষ্ঠ কণ্ঠ:তোমরা তো ইষ্ট ইন্ডিয়া কোম্পানী

কণ্ঠশিল্পী আসিফের ফেজবুকে বলিষ্ঠ কণ্ঠ:তোমরা তো ইষ্ট ইন্ডিয়া কোম্পানী

বিনোদন প্রতিবেদক:

২০১০ এর শুরুতেই আমি পেশাদারী সঙ্গীত থেকে বিরতি নেই। ২০১৩ সালে এক্স - প্রেম এ্যালবাম নিয়ে আবার ফিরে আসি শুধুমাত্র ফ্যানদের জন্য,সিনিয়র শিল্পী , সুরকারদের চাপও ছিল। মোবাইলে গানের ব্যাপারগুলো কোম্পানী গুলোই দেখতো।

ফেসবুক কিংবা টেকনোলজীর যে কোন বিষয়েই আমার কোন আগ্রহ ছিলোনা। এ্যালবামের খবর পেয়েই গ্রামীনফোনের ভাস ডিপার্টমেন্টের ঊর্ধ্বতন কর্মকর্তা আমার ছোট ভাইয়ের সাথে যোগাযোগ করে একসাথে কাজ করার প্রস্তাব দিলো। যেহেতু ব্যাপারগুলো আমি বুঝতাম না,তাই আগ্রহও ছিলোনা। গ্রামীনফোনের সঙ্গে আমার কোম্পানী আর্ব এর চুক্তি হল। তার আগেই লোপাট করেছে শত শত কোটি টাকা। আমি ব্যাপারগুলো আস্তে আস্তে শেখা শুরু করলাম। প্রায় পৌনে দুই বছর তাদের পর্যবেক্ষন করলাম। ভয়ংকর রকম সব অভিজ্ঞতা অর্জন শুরু করলাম। গ্রামীনফোন একটি ওয়েলকাম টিউন ডাউনলোড করতে গ্রাহকদের কাছ থেকে নেয় ত্রিশ টাকা এবং ১৫% ভ্যাট, টিউনটির মূল্য ১৫ টাকা অর্থাৎ প্রথমবার নিচ্ছে ৪৯ টাকা । গীতিকার সুরকার শিল্পী কোম্পানী মিলে পাবে এককালীন সাড়ে সাত টাকা, বাকীটা ওদের। প্রতিমাসে গ্রাহকদের চৌত্রিশ টাকার পুরোটাই নিচ্ছে গ্রামীনফোন। অর্থাৎ গানটির সঙ্গে সংশ্লিষ্ট সবাই বানরের পিঠাভাগের মত বাধ্যতামূলক জিপির নিয়ম মেনে নিতে হচ্ছে। তার মধ্যে বিল দিবে এক বছরেরও পরে । শত শত শিল্পী কোম্পানীর টাকা আটকে রেখে তারা ইন্টারেষ্ট খাচ্ছে। ভাস ডিপার্টমেন্টে ঘন ঘন কর্মচারী বদল করে তারা একটা নাটক সাজিয়ে রাখে আমাদের হয়রানী করতে, যেটি এখনো অব্যাহত আছে। সাড়ে সাত টাকার জন্য শিল্পীরা গান তৈরী করবে, আর ওনারা সারাজীবন বসে বসে খাবেন। আমি সেই কর্মকর্তাকে বললাম তোমরা তো ইষ্ট ইন্ডিয়া কোম্পানী, প্রত্যূত্তরে সে বলল, আরো খারাপ , গ্রামীনফোন (টেলিনর) নরওয়ের কোম্পানী, ভাইকিংস। (নরওয়েজিয়ান জলদস্যূ )

( গ্রামীনফোন প্রথম পার্ট )
চলবে………

 

Copyright 2013 TheIBB.org, All Rights Reserved, Irish Bangla Barta
Voice of Bangladeshi community in Ireland
Contact Us | Terms & Conditions | Privacy & Cookie Policy