LAST UPDATED (Ireland Time)

Mon, 06 Nov 2017 6pm

Back আপনার অবস্থান: হোম কমিউনিটি কমিউনিটির সংবাদ আয়ারল্যান্ডে দেশীয় রাজনীতি গণমাধ্যমে আলোচিত আয়ারল্যান্ড আওয়ামী লীগের প্রচারণা

গণমাধ্যমে আলোচিত আয়ারল্যান্ড আওয়ামী লীগের প্রচারণা

অনলাইন ডেস্ক: আয়ারল্যান্ড ও ডাবলিন আওয়ামী লীগের আহবায়ক কমিটির উদ্যোগে গত ১৫ই আগষ্ট বঙ্গবন্ধুর ৪২তম শাহাদাত বার্ষিকী যথাযথ মর্যাদায় আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনে অনুষ্ঠিত হয়েছে।

এই সংক্রান্ত যাবতীয় সংবাদ বেশ ফলাও করে বিভিন্ন অনলাইন পত্রিকাসহ বাংলাদেশের জাতীয় সংবাদপত্রে প্রকাশিত হয়। এরকম প্রচার আয়ারল্যান্ডে এর আগে কোন সংগঠন থেকে প্রচারিত হতে আর দেখা যায়নি। আয়ারল্যান্ড আওয়ামী লীগের কয়েকজন কর্মীদের সাথে যোগাযোগ করে জানা গেছে তারাও এই প্রচারে যথেষ্ট উদ্বেলিত। যোগাযোগ করা হলে আয়ারল্যান্ড আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বাবু অলক সরকার বলেন, আয়ারল্যান্ড ও ডাবলিন আওয়ামী লীগের প্রচার ও গন-জনসংযোগ মাধ্যম বরাবরি শক্তিশালী। শুধু এবার নয় এর আগেও আমাদের সংবাদ জাতীয় পত্রিকাসহ বিভিন্ন অন-লাইন নিউজ পোর্টালে প্রকাশিত হয়েছে। প্রকৃতপক্ষে, ইউরোপীয়ান আওয়ামী লীগে, আয়ারল্যান্ড আওয়ামী লীগ সংগঠন হিসেবে নতুন। আমরা চাইছি বিভিন্ন সাংগঠনিক কার্যক্রমের দ্বারা সংগঠন তথা আয়ারল্যান্ড আওয়ামী লীগকে এগিয়ে নিতে। আর আরেকটি কারণ হচ্ছে সত্যকে প্রচার করা।

যে কেউ আমাদের প্রচারিত সংবাদ পড়লেই বুঝতে পারবে, সংগঠনের নেতৃবৃন্দ কে কি বলল আমরা তার বিস্তারিত রাখার চেষ্টা করি। কারণ আমাদের নেতৃবৃন্দ প্রতিটি অনুষ্ঠানে নতুন নতুন তথ্য নিয়ে হাজির হয়ে তা বক্তব্য আকারে প্রকাশ করে। এর মাধ্যমে কিন্তু আমাদের দৃষ্টিভঙ্গি প্রতিফলিত হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান একটা দীর্ঘ সময় ধরে অপপ্রচারের শিকার হয়েছেন। আমার কথাই ধরুন, বঙ্গবন্ধু এবং তার পরিবারের বাংলাদেশ গঠনে কতটুকু অবদান ছিল তার বিস্তারিত জানতে পারি অষ্টম বা নবম শ্রেনীতে ওঠে। বিগত স্বৈরশাসকগুলো এবং বেগম খালেদা জিয়া ক্ষমতায় থাকাকালীন সময়ে আমাদের প্রজন্মটাকে বঙ্গবন্ধু এবং তার পরিবার সম্পর্কে জানতে দেয়নি। বরং পাঠ্যপুস্তকে বঙ্গবন্ধু ও তার পরিবার সম্পর্কে ভুল তথ্য প্রকাশ করে বিভিন্ন অপপ্রচারে লিপ্ত ছিল। সেইসব অপপ্রচারের যে উত্তর দিব তাও জানা ছিল না। কিন্তু বর্তমানে উন্মুক্ত পরিবেশ ও সামাজিক যোগাযোগ মাধ্যমের কল্যাণে অনেক কিছুই জানছি। ঠিক এই কারণেই আয়ারল্যান্ড আওয়ামী লীগ চাইছে, আমাদের ভবিষ্যত প্রজন্ম যেন মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশের স্বাধীনতা সম্পর্কে সঠিক তথ্য জানতে পারে।

আয়ারল্যান্ড আওয়ামী লীগ অন্যান্য সংগঠনের চেয়ে একটু ব্যতিক্রম। অন্যান্য সংগঠন যেখানে শুধু কে বা কারা উপস্থিত ছিলেন বা বক্তব্য রেখেছেন সেখানেই সীমাবদ্ধ, আয়ারল্যান্ড আওয়ামী লীগ তাদের বিভিন্ন কর্মী সভায় বাংলাদেশের স্বাধীনতা, জাতির জনক বঙ্গবন্ধু ও তার পরিবারের বাংলাদেশ গঠনে ভূমিকা এবং শেখ হাসিনার হাতকে আরও শক্তিশালী করার লক্ষ্যে সুনির্দিষ্ট তথ্য ও তা প্রচারে প্রতিজ্ঞাবদ্ধ। 

আয়ারল্যান্ড আওয়ামী লীগের প্রচারের উদ্দেশ্য শুধু নিজেদের প্রচার নয় বরং মিথ্যা অপপ্রচার থেকে সমাজ কে রক্ষা করাও। আর এই উদ্দেশ্য সফলে ডাবলিন আওয়ামী লীগের আহবায়ক জনাব ফিরোজ হোসেন বলিষ্ঠ নেতৃত্ব দিয়ে যাচ্ছেন।

প্রথম আলো
বিডিনিউজ২৪.কম
ইত্তেফাক
জনকন্ঠ

Copyright 2013 TheIBB.org, All Rights Reserved, Irish Bangla Barta
Voice of Bangladeshi community in Ireland
Contact Us | Terms & Conditions | Privacy & Cookie Policy